বৃহস্পতিবার ভি-২০ ফাইন্যান্স সামিট

বৃহস্পতিবার ভি-২০ ফাইন্যান্স সামিট
জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর অর্থমন্ত্রীদের ফোরাম ভালনারেবল-২০ (ভি-২০) এর প্রথম ফাইন্যান্স সামিট বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হতে যাচ্ছে।

বুধবার (৭ জুলাই) ভি-২০ এর সভাপতি ও বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সামিট আয়োজনের কথা জানান।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের ফোরাম -সিভিএফ এর বর্তমান প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভি-২০ ফাইন্যান্স সামিট উদ্বোধন করবেন। ভি-২০ দেশগুলোর বেশ কয়েকজন সরকার ও রাষ্ট্রপ্রধান, জি-২০, শীর্ষস্থানীয় আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং জাতিসংঘের মহাসচিব ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যোগ দেবেন।

ভি-২০ ফাইন্যান্স সামিটে কলম্বিয়া, কোস্টারিক, ইথিওপিয়া এবং মার্শাল দ্বীপপুঞ্জের রাষ্ট্র ও সরকার প্রধানরা উপস্থিত থাকবেন। পাশাপাশি বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, বুরকিনা ফাসো, কোস্টারিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ঘানা, হাইতি, ইথিওপিয়া, ফিজি, গ্রানাডা, হুন্ডুরাস, মালদ্বীপ, মার্শাল দ্বীপপুঞ্জ, ফিলিপাইন, তিমুর-লেস্টে এবং শ্রীলঙ্কাসহ সদস্য দেশগুলোর অর্থমন্ত্রীরা এ সম্মেলনে যুক্ত থাকবেন। এছাড়াও সামিটের পরবর্তী অংশে মন্ত্রী পর্যায়ের সংলাপে উল্লিখিত দেশগুলোর অর্থমন্ত্রীদের পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী অংশ নেবেন।

কমপক্ষে ২৭টি দেশের অর্থমন্ত্রী, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল, জলবায়ু সংক্রান্ত বিশেষ মার্কিন দূত, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্টসহ অন্যান্য স্টেকহোল্ডাররা এ সম্মেলনে অংশ নেবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি