জুনে সড়কে দৈনিক প্রাণ ঝরেছে ১৩ জনের

জুনে সড়কে দৈনিক প্রাণ ঝরেছে ১৩ জনের
গত জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩২৭টি। এর মধ্যে নিহত হয়েছেন ৩৯৮ জন এবং আহত ৪২৩ জন। সে হিসাবে দৈনিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন গড়ে ১৩ জন। এসব দুর্ঘটনার মধ্যে ১৪২টিই মোটরসাইকেল দুর্ঘটনা। এতে নিহত হয়েছেন ১৫১ জন। যা গত মাসে সড়ক দুর্ঘটনায় মোট মৃত্যুর ৩৭ দশমিক ৯৩ শতাংশ। আর মোট দুর্ঘটনার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা ছিল ৪৩ দশমিক ৪২ শতাংশ।

বুধবার (৭ জুলাই) রোড সেফটি ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়। সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক সংবাদমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে সংগঠনটি।

প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। এ বিভাগে ৮৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০৩ জন। আর সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। এসব দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী মানুষ নিহত হয়েছেন ৩২৯ জন। অর্থাৎ মোট নিহতের ৮২ দশমিক ৬৬ শতাংশই এই বয়সসীমার মধ্যে।

এ ছাড়া, দিন হিসাবে জুন মাসে দৈনিক গড়ে ১৩ দশমিক ২৬ জনের প্রাণ গেছে সড়ক দুর্ঘটনায়। অথচ মাসটির অর্ধেক জুড়ে এলাকাভিত্তিক লকডাউনে বিভিন্ন জেলা শহরে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। আবার ২৮ জুন থেকে সর্বাত্মক লকডাউনে সারা দেশে গণপরিবহন বন্ধ। এরপরও দুর্ঘটনা ও প্রাণহানির এই চিত্র উদ্বেগজনক বলে উল্লেখ করছেন বিশেষজ্ঞরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু