প্রথমবার ছয় হাজার ৪০০ পয়েন্ট ছাড়াল ডিএসইএক্স

প্রথমবার ছয় হাজার ৪০০ পয়েন্ট ছাড়াল ডিএসইএক্স
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল রোববার (১৮ জুলাই) ইতিহাস গড়লেও আজ সোমবার (১৯ জুলাই) আরো উচ্চতায় উঠেছে সূচকটি। আজ এই সূচকটি প্রথম বারের মতো ছয় হাজার ৪০০ পয়েন্ট অতিক্রম করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আজ ডিএসইএক্স সূচকটি ৩৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪০৫ দশমিক ০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। আর রোববার সূচকটি চালু হওয়ার পর সর্বোচ্চ স্থানে উঠেছিল।

দেখা গেছে, ১ বছর আগে অর্থাৎ গত বছরের ১৯ জুলাই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স ছিল ৪০৫০.৬৫ পয়েন্টে। যা আজ (১৯ জুলাই ২০২১) বেড়ে দাড়িঁয়েছে ৬৪০৫.০৪ পয়েন্টে। অর্থাৎ ১ বছরে ডিএসইএক্স বেড়েছে ২৩৫৪.৩৯ পয়েন্ট বা ৫৮ শতাংশ।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৩৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬.৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৭.৭৬ পয়েন্টে এবং দুই হাজার ৩৩২.৩৭ পয়েন্টে।

আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ৫২৮ কোটি ৫৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির বা ৪২.৭২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৯টির বা ৪৮.১২ শতাংশের এবং ৩৪টির বা ৯.১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯২.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬৯.৭৬ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির দর বেড়েছে, কমেছে ১৪৮টির আর ২৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত