অর্ধেক নয় সব পরিবহন চালাতে চান

অর্ধেক নয় সব পরিবহন চালাতে চান
মোট পরিবহনের অর্ধেক নয় সব গাড়ি দিয়ে যাত্রী সেবা দিতে চায় পরিবহন মালিকরা। এজন্য সরকারকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সোমবার (৯ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় মালিক সমিতি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাস সংক্রমণরোধে সরকারের বিধিনিষেধ শিথিল করে বুধবার (১১ আগস্ট) থেকে গণপরিবহন চলাচল শুরু করবে বলে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, গাড়ির আসন সংখ্যার সমান সংখ্যক যাত্রী অর্থাৎ যত সিট তত যাত্রী নিয়ে চলাচল করবে। এজন্য আমরা সরকারের নির্দেশনা মেনেই বর্ধিত ভাড়া না নিয়ে আগের ভাড়ায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকাসহ দেশের সব পরিবহন মালিকদের নির্দেশ দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, প্রজ্ঞাপনে বলা হয়েছে মোট পরিবহন সংখ্যার অর্ধেক চলাচল করবে। এক্ষেত্রে এক মালিকের কয়টি গাড়ি আছে এ বিষয়টি নির্ণয় করা কঠিন। এছাড়া এই নিয়মে গাড়ি চলাচল করলে শ্রমিকেরাও বেকার থাকবে। মালিকেরাও ব্যবসায়িকভাবে চরম ক্ষতিগ্রস্ত হবে। এই নিয়মে গাড়ি চালু হলে যার একটি মাত্র গাড়ি আছে তার অবস্থা কী হবে। এছাড়া অর্ধেক গাড়ি চলাচল করলে পরিবহন সংকট দেখা দেবে। আবার যাত্রীর চাপও বাড়বে। এতে করে সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা থাকবে। এজন্য মোট পরিবহন সংখ্যার অর্ধেকের সিদ্ধান্ত বাতিল করে সব পরিবহন চলাচলের সিদ্ধান্তের জন্য আমরা সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু