যমুনার পানি বেড়ে তলিয়েছে ৪ হাজার হেক্টর জমির ফসল

যমুনার পানি বেড়ে তলিয়েছে ৪ হাজার হেক্টর জমির ফসল
মৌসুমী বায়ুর প্রভাবে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। জেলার সব পয়েন্টেই যমুনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এরই মধ্যে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জেলার ৪ হাজার ৩৬২ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। নদী ভাঙন ও পানি বৃদ্ধির ফলে জেলার বন্যার পরিস্থিতির অবনতি হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল ১১ টায় সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৬ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৪০ সেন্টিমিটার ও কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টে ১২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনা নদীর পানি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন গণমাধ্যমে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সিরাজগঞ্জের সব পয়েন্টেই যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। পানি বাড়া এখনও অব্যাহত রয়েছে। আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ড পানি বাড়বে বলে বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে।

এদিকে, যমুনাসহ অভ্যন্তরীণ করতোয়া, ইছামতি, ফুলজোড়, হুড়াসাগর ও বড়াল নদীর পানিও বাড়ছে। সব নদ-নদীর পানি বাড়ার সঙ্গে সঙ্গে নিম্নাঞ্চল ও চরাঞ্চলের ফসলের মাঠগুলো তলিয়ে গেছে। এ সকল এলাকার বসতবাড়ি ও রাস্তাঘাটে পানি ওঠায় বিপাকে রয়েছেন দুর্গতরা। বন্যা কবলিত এলাকার বিস্তীর্ণ ফসলি জমি তলিয়ে যাওয়ায় নষ্ট হচ্ছে রোপা আমন ক্ষেত ও বীজতলা, আখ, পাট, তিল ও সবজি বাগানসহ বিভিন্ন ফসল।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবু হানিফ বলেন, গত কয়েকদিনে পানি অব্যাহত বাড়ার ফলে নিম্নাঞ্চলের ৪ হাজার ৩৬২ হেক্টর জমির ফসল নিমজ্জিত হয়েছে। এসব ফসলের মধ্যে রোপা আমন, বোনা আমন, আগাম সবজি, আখ, বীজতলা ও বাদাম রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা