‘তামিমের বিকল্প বাংলাদেশে এখনও আসেনি’

‘তামিমের বিকল্প বাংলাদেশে এখনও আসেনি’
তামিম ইকবালের অভাব বিশ্বকাপে অনুভূত হবে বলে মন্তব্য করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। তার দাবি, বাঁহাতি ওপেনারের বিকল্প বাংলাদেশের ক্রিকেটে এখনও আসেনি।

সম্প্রতি এক ভিডিও বার্তায় তামিম জানান, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি খেলবেন না। না খেলার কারণ হিসেবে বলেন, দীর্ঘদিন ধরে তিনি এ ফরম্যাটের বাইরে এবং পারিপার্শ্বিক আরও অনেক কিছু।

তবে তামিমকে বিশ্বকাপ স্কোয়াডে রেখেছিলেন নির্বাচকরা। তাকে বিবেচনা করেই বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে দল পাঠান নির্বাচকরা। পরবর্তীতে সেই তালিকায় নাম কাটা পড়ে তামিমের। তবে তাকে বিশ্বকাপে প্রয়োজন বলে অনুভব করছেন পাইলট।

ভিডিও বার্তায় সাবেক অধিনায়ক বলেন, ‘তামিমের না থাকাটা বাংলাদেশের জন্য বড় ধরনের ঘাটতি। সে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তামিমের বিকল্প বাংলাদেশে এখনও আসেনি। মুশফিকের কিপিং হয়তো অতটা মিস করবে না, যদি সোহান বা লিটন কিপিং করে। মুশফিকের ব্যাটিং খুবই গুরুত্বপূর্ণ। তামিম থাকলে আরও ভালো হতো।’

হাঁটুর চোটের মাঠের বাইরে আছেন তামিম। তার পুনবার্সন চলছে। তামিম বিশ্বকাপের আগে ফিটও হয়ে যেতেন। এরই মধ্যে একদিন মিরপুরের ইনডোরে ব্যাটিংও করেছেন। কিন্তু দীর্ঘদিন ধরে টি-টোয়েন্টি ক্রিকেট না খেলায় বিশ্বকাপ খেলার জন্য নিজেকে উপযুক্ত মনে করেননি তিনি। বাংলাদেশের হয়ে তামিম সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর বাংলাদেশ ১৫টি টি-টোয়েন্টি খেললেও নানা কারণে ছিলেন না।

বাংলাদেশের হয়ে এখন যারা ওপেন করছেন তারা কেউই দায়িত্ব নিতে পারছেন না। সৌম্য, নাঈম অস্ট্রেলিয়া সিরিজে ভালো করতে পারেননি। দলে ফেরা লিটনের সঙ্গে নাঈম তিন ম্যাচ ওপেন করলেও বলার মতো পারফরম্যান্স নেই। অবশ্য ধীর গতির উইকেটও ব্যাটসম্যানদের রান না পাওয়ার বড় কারণ। পাইলটের মতে, বিশ্বকাপ প্রস্তুতির আগে ফ্ল্যাট উইকেট বানিয়ে ব্যাটসম্যানদের রানে ফেরানো জরুরি।

তার দাবি, ‘বিশ্বকাপ প্রস্তুতির এখনও এক মাস আছে। এখন সিরিজগুলো খুব গুরুত্বপূর্ণ। নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ ভালোভাবে জেতা দরকার। তারপর পরবর্তী এক মাসে ঘাটতিগুলো পূরণ করতে হবে। ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসী করতে স্পিন পিচ থেকে বেরিয়ে এসে ফ্ল্যাট পিচে কিছু অনুশীলন ম্যাচ খেলে ব্যাটিং ঝালিয়ে নিতে হবে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়