সূচকের বড় উত্থানের দিন অর্ধবছরের সর্বনিম্ন লেনদেন

সূচকের বড় উত্থানের দিন অর্ধবছরের সর্বনিম্ন লেনদেন
সপ্তাহের তৃতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে টাকার অংকে গত ৬ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে আজ।

মঙ্গলবার (৯ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজারের সব সূচকেরই উত্থান হয়েছে। সূচকের বড় উত্থানে ভূমিকা রেখেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসই এক্স’ আগের দিনের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট বেড়েছে। চলতি সপ্তাহের আগের দুই কর্মদিবসে (রবি ও সোমবার) ১০৭ পয়েন্ট হারিয়েছিল এ সূচক।

প্রধান সূচক ছাড়া অপর দুই সূচকও আজ বেড়েছে। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ ১৭ পয়েন্ট এবং বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই ৩০’ ৩২ পয়েন্ট বেড়েছে।

সূচকের বড় উত্থানের দিন বেশি অবদান ছিল লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড। প্রতিষ্ঠানটির কারণে আজ সূচকে যোগ হয়েছে ১০ পয়েন্টের বেশি।

স্কয়ার ফার্মা, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অবদানে সূচকে যোগ হয় আরও ৯ দশমিক ০৩ পয়েন্ট।

এই তিন কোম্পানিসহ ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বেক্সিমকো ফার্মা, বিকন ফার্মা, পাওয়ার গ্রিড, বেক্সিমকো, জিপিএইচ ইস্পাত ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের কারণে সূচক বেড়েছে ৩৮ দশমিক ০৪ পয়েন্ট।

মঙ্গলবার সূচকের আরও বড় উত্থান ঠেকিয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং গ্রামীণফোন। এই কোম্পানির কারণে সূচক কমেছে প্রায় ৭ পয়েন্ট।

আজ ডিএসইর সব সূচকের উত্থান হলেও লেনদেন গত ৬ মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় ১ হাজার ৭ কোটি ৪৩ লাখ টাকার। এর আগে গত ২৮ এপ্রিল ৯৪০ কোটি টাকার লেনদেন হয়েছিল।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে ২২৩টি কোম্পানির শেয়ারদর আজ বেড়েছে। দর কমেছে ৯৯টির। বাকি ৫৪টি কোম্পানির শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল।

[caption id="attachment_89854" align="aligncenter" width="778"] মঙ্গলবার ডিএসইর টপটেন গেইনার তালিকার পাঁচ কোম্পানি[/caption]

বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনে তিন কোম্পানির শেয়ারদর যতটুকু বাড়া সম্ভব ততটুকুই বেড়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি শেয়ারদর বেড়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্টের। আজ প্রতিষ্ঠানটির শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯৩ শতাংশ বেড়েছে।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯২ শতাংশ। আর এএফসি অ্যাগ্রো লিমিটেডের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৬৮ শতাংশ।

এই তিন কোম্পানি ছাড়া ডিএসইর টপটেন গেইনার তালিকার অন্য কোম্পানিগুলো হলো- গোল্ডেন সন, তশরিফা, পেনিনসুল চিটাগং, হামিদ ফেব্রিক্স, লাফার্জ হোলসিম, প্রাইম টেক্সটাইল ও ওরিয়ান ফার্মা।

দরপতনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে বেশি শেয়ারদর কমেছে আজিজ পাইপসের। কোম্পানিটির শেয়ারদর আগের দিনের তুলনায় ৭ দশমিক ৮৮ শতাংশ কমেছে।

আজ দরপতনের শীর্ষে থাকা অপর কোম্পানিগুলো হলো- আলিফ ম্যানুফ্যাকচারিং, ফারইস্ট ফাইন্যান্স, আমরা নেটওয়ার্কস, জেমিনি সি ফুড, পেপার প্রসেসিং এন্ড প্যাকেজিং, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ফার্মা এইড, আল হাজী টেক্সটাইল ও ই-জেনারেশন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত