ব্যাংক-আর্থিক খাতের দাপটে সাত হাজার পয়েন্ট ছাড়াল সূচক

ব্যাংক-আর্থিক খাতের দাপটে সাত হাজার পয়েন্ট ছাড়াল সূচক
ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিগুলোর দাপটে সপ্তাহের তৃতীয় কর্মদিবসে শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এ উত্থানের ফলে সূচক পুণরায় সাত হাজার পয়েন্ট ছাড়িয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের শতাধিক পয়েন্ট উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনও। আগের দিনের তুলনায় দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন বেড়েছে ৭০ কোটি টাকা।

আজ ডিএসইতে সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। শুরুতেই প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৭ হাজার পয়েন্ট স্পর্শ করে। লেনদেন শেষে সূচকটি ১১৫ পয়েন্ট বেড়ে বর্তমানে ৭ হাজার ৫৬ পয়েন্টে অবস্থান করছে।

চলতি বছরের ৫ সেপ্টেম্বর প্রথমবারের ডিএসইর প্রধানসূচক ৭ হাজার পয়েন্টের মাইফলক স্পর্শ করে। পরে ২৫ সেপ্টেম্বর ১২০ পয়েন্টের পতনের কারণে ৬ হাজার ৮৮৫ পয়েন্টে নেমে যায়। তবে পরের দিন ১২০ পয়েন্টের উত্থানের কারণে ৭ হাজার ৫ পয়েন্টে ফিরে যায় সূচক টি। এরপর ১ নভেম্বর আবারও ২ পয়েন্ট হারিয়ে ৬ হাজার ৯৯৮ পয়েন্টে নেমে যায়। অবশেষে মঙ্গলবারের বড় উত্থান সূচকটিকে পুনরায় ৭ হাজার পয়েন্টের ঘরে ফিরিয়ে নিয়েছে।

প্রধান সূচকের সঙ্গে ডিএসইর অপর দুই সূচকও আজ বেড়েছে। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ এদিন ১৯ পয়েন্ট বেড়েছে। আর বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই ৩০’ বেড়েছে ৩১ পয়েন্ট।

আজ সূচকের বড় উত্থানে বেশি অবদান ছিল স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক ও ইসলামী ব্যাংকের। এ তিন কোম্পানির শেয়ারের কারণে সূচকে ৩৩ দশমিক ০৯ পয়েন্ট যোগ হয়েছে।

লাফার্জ হোলসিম, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), গ্রামীণফোন, আইএফআইসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড ও পুবালী ব্যাংকের কারণে যোগ হয় আরও ৪১ দশমিক ৩ পয়েন্ট।

এসব কোম্পানির মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৫টির অবদানে সূচক বাড়ে ৩০ দশমিক ৪২ পয়েন্ট।

আর ১০ কোম্পানি মিলে সূচকে যোগ করেছে ৭৪ দশমিক ৩৯ পয়েন্ট।

মঙ্গলবার সূচকের আরও বড় উত্থান ঠেকিয়েছে আরও রেনেটা লিমিটেড। এই কোম্পানির কারণেই সূচক কমেছে ২৮ দশমিক ৪৩ পয়েন্ট।

সামিট পাওয়ার, বেক্সিমকো, সাইফ পাওয়ার, ফরচুন সুজ, ইউনিক হোটেল, রেকিট বেনকিজার, এনভয় টেক্সটাইল, ডেল্টা লাইফ ও জেএমআই সিরিঞ্জ কমিয়েছে আরও ১০ দশমিক ৬০ পয়েন্ট। এই ১০ কোম্পানির কারণে সূচক কমেছে ৩৯ দশমিক ০৩ পয়েন্ট।

আজ সূচকের বড় উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনও বেড়েছে। দেশের প্রধান শেয়ারবাজারে এদিন ১ হাজার ৪৯১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন (সোমবার) লেনদেন হয়েছে ১ হাজার ৪২১ কোটি ২৪ লাখ টাকার।

[caption id="attachment_90419" align="aligncenter" width="769"] মঙ্গলবার ডিএসইর টপটেন গেইনার তালিকার পাঁচ কোম্পানি[/caption]

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৯ কোম্পানির শেয়ারের। কমেছে ১৩০টির। বাকি ২৭টি কোম্পানির শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল।

বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনে চার কোম্পানির শেয়ারদর যতটুকু বাড়া সম্ভব ততটুকুই বেড়েছে। এদিন এবি ব্যাংকের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোম্পানিটি আজ ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে অবস্থান করছে।

একমি পেস্টিসাইডসের শেয়ারদর আগের দিনের তুলনায় বেড়েছে ৯ দশমিক ৯১ শতাংশ। আর ওরিয়ন ফার্মা ও সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ারদর ৯ দশমিক ৮৪ শতাংশ করে বেড়েছে।

এছাড়াও ইসলামী ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, ইনফরমেশন সার্ভিস, আইএফআইসি ব্যাংক, ড্যাফোডিল কম্পিউটার ও বে-লিজিং এদিন ডিএসইর টপটেন গেইনার তালিকায় স্থান করে নিয়েছে।

বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনে লুজার কোম্পানিগুলোর মধ্যে রেনেটার শেয়ারদর বেশি কমেছে। আজ কোম্পানিটির শেয়ারদর আগের দিনের তুলনায় ৮ দশমিক ৮১ পয়েন্ট কমেছে।

এছাড়াও মনস্পুল, ন্যাশনাল ফিড, বেঙ্গল উইন্ডসর, প্যাসিফিক ডেনিমস, মুন্নু ফেব্রিক্স, এনভয় টেক্সটাইল, ফাইন ফুডস্, জিকিউ বলপেন ও দেশবন্ধু পলিমারের শেয়ারদর কমায় এদিন টপটেন লুজার তালিকায় স্থান পেয়েছে।

ডিএসইসর মতো অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। মঙ্গলবার সিএসই সার্বিক সূচক ৩৩৪ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৫৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে আজ ৬৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত