শেয়ারবাজার উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করবে বাংলাদেশ ব্যাংক

শেয়ারবাজার উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করবে বাংলাদেশ ব্যাংক
শেয়ারবাজার উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করবে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (৩০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যকার বৈঠকে এ আশ্বাস দিয়েছে ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে উপস্থিত ছিলেন কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান।

জানা যায়, বিনিয়োগ সীমায় ব্যাংক ও লিজিং কোম্পানির বন্ডের বিনিয়োগকে অন্তর্ভূক্ত করবে না বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বাজার দরের পরিবর্তে কস্ট মূল্যকে (ক্রয় মূল্য) বিবেচনায় নিয়ে বিনিয়োগ সীমা গণনা করা হবে।

বৈঠকের বিষয়ে কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ অর্থসংবাদকে বলেন, বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারের উন্নয়নে খুবই আন্তরিক। কিন্তু তাদের সঙ্গে আমাদের যোগাযোগের অভাবে শূন্যতা এবং ভুল বোঝাবুঝি তৈরী হয়েছে। যা আজকের সভার মাধ্যমে সমাধান হয়েছে। ভবিষ্যতে এ জাতীয় সমস্যা যেনো সৃষ্টি না হয়, সেলক্ষ্যে আগামিতে নিয়মিত বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির প্রতিনিধিদের মধ্যে যোগাযোগ হবে।

এছাড়াও তিনি বলেন, বৈঠকে আমার মনে হয়েছে শেয়ারবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক খুবই আন্তরিক। যে কারনে তারা বন্ডে বিনিয়োগকে বিনিয়োগ সীমার বাহিরে রাখার অঙ্গিকার করেছেন। এছাড়া দীর্ঘদিনের চাহিদা বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে কস্ট প্রাইসকে বিবেচনায় নেবেন বলে জানিয়েছেন। এজন্য যা করণীয় তাই তারা করবেন।

এর আগে দেশের শেয়ারবাজার উন্নয়নের জন্য ইতিবাচক বার্তা দিয়েছে অর্থমন্ত্রনালয়। রোববার (২৮ নভেম্বর) অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠকে বিষয়গুলোর সমাধানে উভয় পক্ষ একমত হয়েছে। শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে কস্ট প্রাইস হিসেবে এক্সপোজার লিমিট ধরা সহ বেশ কয়েকটি বিষয়ে সুনির্দিষ্ট গাইডলাইন আসবে যা দীর্ঘদিন যাবত শেয়ারবাজার সংশ্লিষ্ঠদের দাবী ছিল। এর মধ্যে বন্ডকে পুঁজিবাজারের এক্সপোজার লিমিটের বাহিরে রাখা হবে। একই সঙ্গে মিউচুয়াল ফান্ডে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাহিরে থাকবে বলে অর্থসংবাদকে নিশ্চত করেছে সংশ্লিষ্ট সূত্র।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত