আগ্রহ হারানোর শীর্ষে একমি পেস্টিসাইড

আগ্রহ হারানোর শীর্ষে একমি পেস্টিসাইড
গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে নতুন তালিকাভুক্ত কোম্পানি একমি পেস্টিসাইড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৯ দশমিক ৪৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৩ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৩৩ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৩৬ টাকা ৯০ পয়সা।

অবশ্য এ দাম কমার আগে কোম্পানিটির শেয়ার দাম টানা ১৫ কার্যদিবস বাড়ে। এতে কোম্পানিটির শেয়ার দাম ১০ টাকা থেকে বেড়ে ৩৬ টাকা ৯০ পয়সায় ওঠে। এর দাম বাড়ার পর গেল সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ার দাম কমলো।

কোম্পানিটি সম্প্রতি চলমান হিসাব বছরের প্রথম প্রান্তিকের (চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় কমেছে। জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ৪৭ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৪৮ পয়সা।

এদিকে, দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৬ কোটি ৫ লাখ ৯৪ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১১ কোটি ২১ লাখ ১৮ হাজার টাকা।

একমি পেস্টিসাইডের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড। সপ্তাহজুড়ে এই ফান্ডটির দাম কমেছে ৮ দশমিক ৯৯ শতাংশ। ৮ দশমিক ৯৭ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে আমান ফিড।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৭ দশমিক ৭৯ শতাংশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৫ দশমিক ৮৫ শতাংশ, ফরচুন সুজের ৫ দশমিক ১৯ শতাংশ, মার্কেন্টাইল ব্যাংকের ৫ দশমিক ১৮ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইলের ৪ দশমিক ৮৯ শতংশ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের ৪ দশমিক ৮৩ শতাংশ এবং ওয়ান ব্যাংকের ৪ দশমিক ৬৯ শতাংশ দাম কমেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত