তরুণরা নেতা হতে চেয়ো না: ইলন মাস্ক

তরুণরা নেতা হতে চেয়ো না: ইলন মাস্ক
ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক গোটা বিশ্বের তরুণদের জন্য একটি অনুপ্রেরণার নাম। কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষক লেক্স ফ্রিডম্যানকে সম্প্রতি সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সেখানেই শিক্ষার্থীদের কিছু পরামর্শ দেন তিনি। ইলন মাস্কের পরামর্শ হলো, বেশি বেশি বই পড়তে হবে আর নেতা হওয়ার প্রবণতা থেকে দূরে থেকে মানুষের সাহায্যে কাজ করতে হবে।

বড় কিছু করতে চান, এমন তরুণদের কী পরামর্শ দেবেন—এমন প্রশ্নের জবাবে ইলন মাস্ক বলেন, মানুষের কাজে লাগে, এমন কিছু করার চেষ্টা করতে হবে।

বিশ্বের কাজে লাগে—তরুণদের এমন কিছুই করা উচিত বলে মনে করেন ইলন মাস্ক। তিনি বলেন, মানুষের কাজে লাগবে—এমন কিছু করাটা অবশ্য খুব কঠিন। পৃথিবীর যা কিছু ভোগ করা হয়, তার চেয়েও বেশি অবদান রাখতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন সফল এই প্রযুক্তি উদ্যোক্তা। তিনি শিক্ষার্থীদের বেশি বই পড়তে ও তাদের সাধারণ জ্ঞানের বিকাশ ঘটানোর পরামর্শ দিয়েছেন, যাতে বিশ্বজুড়ে কী ঘটছে, তা জানতে পারেন তাঁরা।

মাস্ক আরও উল্লেখ করেন, ‘আপনি গোটা বিশ্বের বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে যত বেশি কথা বলবেন ও মেলামেশা করবেন, তত বেশি আপনার মন মুক্ত হবে।’

একজন সফল উদ্যোক্তা হতে বিশ্বের শীর্ষ ধনীর পরামর্শ, সমাজের বিভিন্ন স্তরের, বিভিন্ন শিল্প, পেশা, বিশেষভাবে দক্ষ মানুষদের সঙ্গে কথা বলুন। ২০১৪ সালে এক সাক্ষাৎকারে মাস্ক বলেন, তিনি সম্ভাব্য একজন কর্মীর মধ্যে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির পরিবর্তে অসাধারণ দক্ষতার প্রমাণ খুঁজছেন। গাড়িবিষয়ক জার্মান প্রকাশনা অটো বিল্ডকে দেওয়া সাক্ষাৎকারে কর্মীদের সম্পর্কে ইলন বলেন, কলেজ ডিগ্রি, এমনকি স্কুল সার্টিফিকেটেরও প্রয়োজন নেই।

মাস্ক বলেন, ‘মহান কোনো বিশ্ববিদ্যালয়ের স্নাতক হলে মহান কিছু করার সামর্থ্য তৈরি হয়। কিন্তু এটাও আবশ্যক নয়। বিল গেটস, ল্যারি এলিসন, স্টিভ জবসের মতো মানুষদের দেখেন, তাঁদের কেউই কলেজ ডিগ্রি নেননি। কিন্তু আপনি যদি তাঁদের নিয়োগ দেওয়ার সুযোগ পান, তাহলে এটা অবশ্যই একটা ভালো ব্যাপার।’ সূত্র: ইকোনমিক টাইমস অনলাইন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া