বড় উত্থানে শেয়ারবাজারের নতুন বছর শুরু

বড় উত্থানে শেয়ারবাজারের নতুন বছর শুরু
চাঙাভাব নিয়ে নতুন বছরের প্রথম কার্যদিবস পার করেছে দেশের শেয়ারবাজার। সূচকের বড় উত্থানে এদিন দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। বৃদ্ধি পেয়েছে লেনদেনে অংশ নেয়া ৭৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে টাকার অংকে লেনদেন বৃহস্পতিবারের তুলনায় কম হয়েছে।

২০২২ সালে দেশের পুঁজিবাজারে লেনদেনের প্রথম কার্যদিবস ছিল আজ (রোববার)। বছরের প্রথম দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচকই আগের দিনের তুলনায় বেড়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ৯৬ পয়েন্ট বেড়েছে। বর্তমানে ‘ডিএসই এক্স’ ৬ হাজার ৮৫৩ পয়েন্টে অবস্থান করছে।

বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ বেড়েছে আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট। আর শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ বেড়েছে ১৪ পয়েন্ট।

বছরের প্রথম দিন ডিএসইর সব সূচকের উত্থান হলেও লেনদেনের খরা এখনো কাটেনি। রোববার (২ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজারে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের কর্মদিবসের তুলনায় কমেছে। আজ ডিএসইতে ৮৯৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে (বৃহস্পতিবার) লেনদেন হয়েছিল ৯২১ কোটি ১৮ লাখ টাকার।



বছরের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব কোম্পানির মধ্যে ২৯৪টির শেয়ারদর বেড়েছে, কমেছে ৬৪টির। বাকি ২০টি কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

উত্থানের ভূমিকায় যেসব কোম্পানি
বছরের প্রথম কার্যদিবসে সূচকের বড় উত্থানে বেশি অবদান ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বেক্সিমকো এবং লাফার্জ হোলসিম। এই তিন কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পাওয়ায় আজ সূচকে যোগ হয়েছে ২৮ পয়েন্ট।

আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, পাওয়ার গ্রিড কোম্পানি, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, বার্জার পেইন্টস এবং ইউনাইটেড পাওয়ার গ্রিড কোম্পানির কারণে সূচক বেড়েছে আরও ২০ পয়েন্ট।

এই দশ কোম্পানি মিলে রোববার ডিএসইর সূচকে যোগ করেছে ৪৮ পয়েন্ট।

আরও বড় উত্থানে বাধা ছিল যেসব কোম্পানি

বড় উত্থানের দিন সূচক টেনে নামানোর চেষ্টার নেতৃত্বে ছিল সোনালী পেপার ও ওয়ালটন হাই-টেক। এ দুই কোম্পানির কারণে আজ সূচক কমেছে ৫ দশমিক ০৪ শতাংশ।

এছাড়াও, রেনেটা, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), স্কয়ার ফার্মা, ব্যাংক এশিয়া, ইস্টার্ন ব্যাংক, বাটা সু, বিকন ফার্মা এবং ব্র‌্যাক ব্যাংকের কারণে সূচক হারিয়েছে আরও ৮ দশমিক ১৮ পয়েন্ট।

এই দশ কোম্পানি মিলে সূচক কমিয়েছে ১৩ দশমিক ২২ পয়েন্ট।

দরবৃদ্ধির শীর্ষে যারা
বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনে চার কোম্পানির শেয়ারদর একদিনে যতটুকু বৃদ্ধি পাওয়া সম্ভব ততটুকুই বেড়েছে।

দরবৃদ্ধির শীর্ষে থাকা ফরচুন সুজের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯৮ শতাংশ বেড়েছে। সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯৬ শতাংশ। বাংলাদেশ শিপিং করপোরেশনের ৯ দশমিক ৮৭ শতাংশ এবং লাভেলো আইসক্রিমের শেয়ারদর ৯ দশমিক ৮২ শতাংশ বেড়েছে।

[caption id="attachment_93983" align="alignnone" width="1696"] ডিএসইর দরবৃদ্ধি তালিকার শীর্ষ পাঁচ কোম্পানি[/caption]

এছাড়াও ঢাকা ডাইং, আইএফআইসি ব্যাংক, পেনিনসুলা চিটাগং, গোল্ডেন সন, একমি পেস্টিসাইডস এবং শাইনপুকুর সিরামিকস আজ ডিএসইর দরবৃদ্ধি তালিকার শীর্ষ দশে অবস্থান করছে।

দরপতনে এগিয়ে যেসব কোম্পানি
বছরের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের দরপতনের তালিকায় শীর্ষে অবস্থান করে নিয়েছে সোনালী পেপার। আজ কোম্পানিটির শেয়ারদর আগের দিনের তুলনায় ৬ দশমিক ২৫ শতাংশ কমেছে। আর তালিকার দ্বিতীয় স্থানে থাকা এটলাস বাংলাদেশের শেয়ারদর কমেছে ৬ দশমিক ২০ শতাংশ।

এছাড়াও এশিয়ান ইন্স্যুরেন্স, মুন্নুস্ফুল পেপার, রিলায়েন্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম, কে এন্ড কিউ, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বাটা সু, ব্যাংক এশিয়া এবং ন্যাশনাল টিউবস আজ ডিএসইর দরপতন তালিকার শীর্ষ দশে অবস্থান করছে।

লেনদেনের শীর্ষে যারা
রোববার ডিএসইতে লেনদেনের শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। আজ কোম্পানিটির ৯৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

[caption id="attachment_93984" align="alignnone" width="1696"] ডিএসইতে লেনদেনের শীর্ষ পাঁচ কোম্পানি[/caption]

তালিকার দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৫১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেনে হয়েছে।

এছাড়াও ফরচুন সুজের ৪৭ কোটি ৭৯ লাখ, আইএফআইসি ব্যাংকের, ৩০ কোটি ১৪ লাখ, জিপিএস ফাইন্যান্সের ২৮ কোটি ২২ লাখ এবং সোনালী পেপারের ২৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইতেও উত্থান

ডিএসই মতো বছরের প্রথম কার্যদিবসে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসইর সার্বিক সূচক আজ ৪০১ পয়েন্ট বেড়ে বর্তমানে ২০ হাজার ৬৭-তে অবস্থান করছে। আজ সিএসইতে ২৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৯টির, কমেছে ৪১টির। বাকি ১২টি কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত