সাত হাজার ছাড়াল সূচক, লেনদেনও প্রায় দুই হাজার কোটি

সাত হাজার ছাড়াল সূচক, লেনদেনও প্রায় দুই হাজার কোটি
উত্থানে সপ্তাহের তৃতীয় কার্যদিবস পার করেছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার (১১ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকের অর্ধশতাধিক পয়েন্ট উত্থানে সূচকটি আবারও সাত হাজার ছাড়িয়েছে। একই সঙ্গে ৭১ কার্যদিবস পর সর্বোচ্চ লেনদেনও হয়েছে ডিএসইতে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২ প্রতিষ্ঠান এক পর্যায়ে বিক্রেতাশূণ্য হয়ে পড়ে। এসব কোম্পানির মধ্যে আবার অর্ধেকই সরকারি প্রতিষ্ঠান।

আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসই এক্স’ আগের দিনের তুলনায় ৫৫ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি ৭ হাজার ৪৯ পয়েন্টে অবস্থান করছে।



গত ৫ সেপ্টেম্বর প্রথমবারের মতো প্রধান সূচক ৭ হাজার পয়েন্টের মাইফলক স্পর্শ করেছিল। পরে ২৫ সেপ্টেম্বর শতাধিক পয়েন্টের পতনে সূচকটি সাত হাজারের নিচে নেমে আসে। পরের দিন অবশ্য বড় উত্থান ‘ডিএসই এক্স’ কে পুণরায় সাত হাজারের উপরে তোলে। সর্বশেষ গত বছরের ৮ ডিসেম্বর বড় পতনে সাত হাজারের নিচে নেমেছিল সূচক। তবে চলতি বছরের প্রথম দিন থেকে চাঙাভাবে থাকা শেয়ারবাজারে অবশেষে আজ আবারও সাত হাজার পয়েন্ট ছাড়িয়েছে ‘ডিএসই এক্স’

প্রধান সূচকের সঙ্গে বেড়েছে অপর দুটিও। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই এস’ মঙ্গলবার ১৫ পয়েন্ট বেড়েছে। আর বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই ৩০’ বেড়েছে ২০ পয়েন্ট।

সূচকের উত্থানের দিনে লেনদেনেও ছিল চাঙাভাব। ৭১ কার্যদিবসের মধ্যে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে সর্বোচ্চ ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সপ্তাহের তৃতীয় কর্মদিবসে ডিএসই মোট ৩৭৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৯টি শেয়ারের দরই আজ বেড়েছে, কমেছে ১৪৬টির। আর বাকি ৪৩ কোম্পানির শেয়ারদর আজ অপরিবর্তিত ছিল।

সূচকের উত্থানে অবদান যাদের
মঙ্গলবার ডিএসইতে সূচক বাড়াতে বেশি অবদান ছিল স্কয়ার ফার্মা, গ্রামীনফোন এবং তিতাস গ্যাসের। এ তিন কোম্পানির শেয়ারদর বৃদ্ধির কারণে আজ সূচকে যোগ হয়েছে ২০ দশমিক ০৪ পয়েন্ট।

ইউনাইটেড পাওয়ার গ্রিড, আএকে সিরামিক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসই), ডেসকো, শাহজালাল ইসলামী ব্যাংক, বার্জার পেইন্টস এবং বেক্সিমকো ফার্মার কারণে সূচক বেড়েছে আরও ১৭ দশমিক ৩৭ পয়েন্ট।

এই দশ কোম্পানি মিলে সূচকে যোগ করেছে ৩৭ দশমিক ৪১ পয়েন্ট।

বড় উত্থানের বাধা
আজ সূচকের বড় উত্থানে বাধা ছিল বিকন ফার্মা, ডেল্টা লাইফ এবং লাফার্জ হোলসিমসহ বেশ কয়েকটি কোম্পানি।

বিকন ফার্মা, ডেল্টা লাইফ এবং লাফার্জ হোলসিমের কারণে সূচক হারিয়েছে সাড়ে ৪ পয়েন্ট।

এছাড়াও ওয়ালটন হাই-টেক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, গ্রিনডেল্টা ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, সামিট পাওয়ার, এনআরবিসি ব্যাংক এবং শাইনপুকুর সিরামিকসের কারণে সূচক কমেছে ৩ দশমিক ৭১ পয়েন্ট।

এই দশ কোম্পানির কারণে সূচক কমেছে ৮ দশমিক ২১ পয়েন্ট।

দরবৃদ্ধির শীর্ষস্থান যাদের দখলে

মঙ্গলবার ডিএসইতে দরবৃদ্ধি তালিকার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে এক নম্বরে ছিল ইস্টার্ন ক্যাবলস। কোম্পানিটির শেয়ারদর আজ ৯ দশমিক ৯৭ শতাংশ বেড়েছে।



এছাড়াও তিতাস গ্যাস, ন্যাশনাল টিউবস, বিএসই, আরএকে সিরামিক, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, বসুন্ধরা পেপার মিলস, শাহজালাল ইসলামী ব্যাংক, বিবিএস ক্যাবলস এবং ইফাদ অটোজ আজ ডিএসইর টপটেন গেইনার তালিকায় জায়গা করে নিয়েছে। গেইনার তালিকার সবগুলো কোম্পানির শেয়ারই আজ ৯ শতাংশের বেশি বেড়েছে। লেনদেনের এক পর্যায়ে বিক্রেতাশূন্য হয়ে পড়েছিল এসব কোম্পানির শেয়ার।

দরপতনের শীর্ষে যারা

শেয়ারবাজারে উত্থানের দিনে ডিএসইতে সবচেয়ে বেশি দর হারিয়েছে খুলনা প্রিন্টিং। কোম্পানিটির শেয়ারদর আজ ৬ দশমিক ৮৯ শতাংশ কমেছে।

এছাড়াও রুপালী লাইফ ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স, এমারেল্ড অয়েল, রিলায়েন্স ইন্স্যুরেন্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স এবং অলটেক্স ডিএসইর দরপতনের শীর্ষস্থানে উঠে এসেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত