ফেসবুকের শেয়ারদর পতনে ক্ষতি ১৭ লাখ কোটি টাকা

ফেসবুকের শেয়ারদর পতনে ক্ষতি ১৭ লাখ কোটি টাকা
ফেসবুকের ইতিহাসে প্রথমবারের মতো দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা কমেছে। এর প্রভাবে কমেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মের শেয়ারদর।

গত বুধবার প্রতিষ্ঠানটির শেয়ারদর ২০ শতাংশ কমে যায়। যার ফলে প্রতিষ্ঠানটি বাজার মূল্য ২০০ বিলিয়ন ডলার কমেছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১৭ লাখ ২০ হাজার কোটি টাকা।

সর্বশেষ তিন মাসে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারী ছিল ১৯২ কোটি ৯০ লাখ। এর আগের তিন মাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ কোটি।

যেসব কারণে কমছে শেয়ারদর
ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, তারা টিকটক ও ইউটিউবের কাছ থেকে আরও বেশি প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। ফেসবুক ব্যবহারকারীরা এখন ছোট ছোট ভিডিও 'রিলের' দিকে বেশি ঝুঁকে পড়ছেন, কিন্তু সেগুলো থেকে আয়ের পরিমাণ অপেক্ষাকৃত কম। এ কারণে সার্বিকভাবে আয়ের প্রবৃদ্ধি কমে যেতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

প্রতিষ্ঠানটি আরও জানায়, অ্যাপলের অপারেটিং সিস্টেমে ব্যক্তিগত গোপনীয়তার শর্ত পরিবর্তনের কারণে তারা সমস্যায় পড়েছে। এতে করে, বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো এখন ফেসবুক ও ইনস্টাগ্রামে তাদের সম্ভাব্য গ্রাহকের কাছে বিজ্ঞাপন পৌঁছে দিতে ও এ সংক্রান্ত তথ্য বিশ্লেষণে জটিলতার মুখে পড়ছে। এছাড়াও মেটা সাপ্লাই চেইনে বিঘ্ন সহ অন্যান্য সামষ্টিক অর্থনীতির বিষয়ের উল্লেখ করেছে।

ফেসবুক বছরের চতুর্থ প্রান্তিকে ২৯১ কোটি মাসিক সচল গ্রাহক দেখিয়েছে। এর আগের প্রান্তিকের সচল গ্রাহকের সংখ্যায় কোনো পরিবর্তন ছিল না। অর্থাৎ, সচল গ্রাহকের দিক দিয়ে প্রতিষ্ঠানটি স্থবিরতায় ভুগছে।

তথ্য পর্যালোচনাকারী সংস্থা রিফাইনিটিভ জানিয়েছে, মেটার রাজস্ব চতুর্থ প্রান্তিকে ৩৩ দশমিক ৬৭ বিলিয়ন ডলার আয় হয়েছে, যেটি ১ বছর আগে ২৮ দশমিক শূন্য ৭ বিলিয়ন ছিল। বিশ্লেষকরা ধারণা করেছিলেন মূলত বিজ্ঞাপন থেকে আসা এই রাজস্বের পরিমাণ হবে ৩৩ দশমিক ৪ বিলিয়ন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়