গত সপ্তাহে আগ্রহের শীর্ষে ইউনিয়ন ইন্স্যুরেন্স

গত সপ্তাহে আগ্রহের শীর্ষে ইউনিয়ন ইন্স্যুরেন্স
গত সপ্তাহ কিছুটা ঊর্ধ্বমুখীতার মধ্য দিয়ে পার করেছে দেশের শেয়ারবাজার। এই ঊর্ধ্বমুখী বাজারে সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে নতুন তালিকাভুক্ত ইউনিয়ন ইন্স্যুরেন্স। গত সপ্তাহে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল কোম্পানিটির শেয়ার। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এই প্রতিষ্ঠানটির শেয়ার।

গেলো সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের প্রতি কার্যদিবসেই ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়ার সর্বোচ্চসীমা স্পর্শ করে। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৬০ দশমিক ১৫ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২৪ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ৬৫ টাকা ৫০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪০ টাকা ৯০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি গত ১৬ জানুয়ারি থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে্। লেনদেনের প্রথমদিন থেকে এখনো পর্যন্ত প্রতি কার্যদিবসে প্রতিষ্ঠানটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চসীমা স্পর্শ করেছে। এতে এরই মধ্যে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৫৫৫ শতাংশ। লেনদেন শুরুর আগে কোম্পানিটি ২০২১ সালের প্রথম নয় মাসের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ সালের প্রথম তিন প্রান্তিকে (২০২১ সারের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত) শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৪৮ পয়সা। আইপিও পরবর্তী শেয়ার হিসাবে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৮৯ পয়সা।

ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও খরচ খাতের ব্যয়ের জন্য কোম্পানিটিকে শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তলনের সুযোগ দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদ পেয়ে এই বীমা কোম্পানিটি প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি ৯৩ লাখ ৬০ হজার ৯০৪ টি শেয়ার ইস্যুর মাধ্যমে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর মাধ্যমে ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তলন করেছে।

এদিকে শেয়ার দাম বাড়ার পরও বিনিয়োগকারীদের বড় অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ২৭ লাখ ১৮ হাজার টাকা।

গেলো সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিডি থাই ফুড। এই প্রতিষ্ঠানটির শেয়ার দামও গেল সপ্তাহের প্রতি কার্যদিবসে দাম বাড়ার সর্বোচ্চসীমা স্পর্শ করেছে। এতে গেল সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৫৯ দশমিক ৬৬ শতাংশ। এর পরের স্থানটিতে রয়েছে তমিজউদ্দিন টেক্সটাইল। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪১ দশমিক ৩৯ শতাংশ।

এছাড়া দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা বাংলাদেশ মনোস্পুল পেপারের ১৯ দশমিক ৫০ শতাংশ, কাট্টালী টেক্সটাইলের ১৮ দশমিক ৬৭ শতাংশ, জিল বাংলা সুগার মিলের ১৮ দশমিক ২৩ শতাংশ, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ১৬ দশমিক শূন্য ৯ শতাংশ, তসরিফা ইন্ডাস্ট্রিজের ১৫ দশমিক ২২ শতাংশ, শ্যামপুর সুগার মিলের ১৪ দশমিক ৩২ শতাংশ এবং খুলনা পাওয়ারের ১৪ দশমিক শূন্য ৯ শতাংশ দাম বেড়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত