সোনালী পেপারের বিশেষ নিরীক্ষায় অডিটর নিয়োগ

সোনালী পেপারের বিশেষ নিরীক্ষায় অডিটর নিয়োগ
পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের বিশেষ নিরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই জন্য অডিটরও নিয়োগ করেছে সংস্থাটি। বুধবার (১৬ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে বিএসইসি।

জানা গেছে, সোনালী পেপারের বিশেষ নিরীক্ষার জন্য দেশের অন্যতম অডিট ফার্ম আজিজ হালিম খায়ের চৌধুরী অ্যান্ড কো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস। প্রতিষ্ঠানটিকে আগামী এক মাসের মধ্যে বিশেষ নিরীক্ষা শেষ করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আজিজ হালিম খায়ের চৌধুরী অ্যান্ড কো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস সোনালী পেপারের ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থ বছরের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষা করবে।

এর আগে ২০১৬ সালে সোনালী পেপার এসএইচ খান অ্যান্ড কো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের দ্বারা তার সম্পদের পুনঃমূল্যায়ন করেছিল।

সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো এলাকায় ১১৫০ ডেসিমেল জমির কিনেছিল ১ কোটি ১৩ লাখ টাকায়। কিন্তু নিরীক্ষক জমির পুনঃমূল্যায়ন করেছেন ৫১৭.৫ কোটি টাকা। এসময় প্রতি ডেসিমেল জমির মূল্য ধরা হয়েছে ৪৫ লাখ টাকা করে।

বিএসইসি মনে করে এটি বাড়িয়ে দেখানো হয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের ইক্যুইটি এবং সোনালী পেপারের নেট অ্যাসেট ভ্যালুকে প্রভাবিত করেছে। এই জন্য ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডস (আইএফআরএস) এবং ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অন অডিটিং (আইএসএ) অনুযায়ী কোম্পানির সম্পদ, দায় এবং ইক্যুইটিসহ ব্যালেন্স শীট এবং আর্থিক বিবরণী দেখার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত