শেয়ারবাজারে দরপতনে লোয়ার সার্কিট ২% বেধে দেয়া হচ্ছে

শেয়ারবাজারে দরপতনে লোয়ার সার্কিট ২% বেধে দেয়া হচ্ছে
টানা দরপতনের প্রেক্ষিতে শেয়ারের দর কমার বা লোয়ার সার্কিট দুই শতাংশ করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। এটি অবিলম্বে কার্যকর হবে। এছাড়া মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে একশ’ কোটি টাকা বিনিয়োগের নির্দেশনাও দেন।

জানা যায়, শেয়ারবাজারের অব্যাহত দরপতনের প্রেক্ষিতে সাময়িকভাবে লোয়ার সার্কিট ২ শতাংশ করা হচ্ছে। তবে আপার সার্কিট ১০ শতাংশই থাকছে।

পুঁজিবাজারে ধারাবাহিক দরপতনের প্রেক্ষিতেই নতুন সার্কিট ব্রেকার দেওয়ার বিষয়ে চিন্তা করছে নিয়ন্ত্রক সংস্থাটি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম

তিনি বলেন, মার্চেন্ট ব্যাংক, ডিলার এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করছেন না। আমাদের সাধারণ বিনিয়োগকারী যারা আছেন তারাই গত কয়েকদিনে বিভিন্ন গুজবের কারণে আতঙ্কিত হয়ে শেয়ার কম দামে বিক্রি করে দিচ্ছেন। ফলে বাজার তাঁর স্বাভাবিক গতি হারিয়েছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত