বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংকগুলো ২ শতাংশ বিনিয়োগ বাড়াতে যাচ্ছে

বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংকগুলো ২ শতাংশ বিনিয়োগ বাড়াতে যাচ্ছে
দেশের ব্যাংকগুলোর মধ্যে যাদের শেয়ারবাজারে বিনিয়োগ এখনো বিনিয়োগ সীমার (মূলধনের ২৫%) নিচে, সেসব প্রতিষ্ঠান দ্রুত ২% বিনিয়োগ বাড়াতে যাচ্ছে। এছাড়া ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন ও বিনিয়োগের বিষয়ে একমত হয়েছে ব্যাংকগুলোর প্রতিনিধিরা।

বুধবার (০৯ মার্চ) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যালয়ে সংস্থাটির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে ৩৩টি ব্যাংকের অংশগ্রহন করা প্রতিনিধিরা এ কথা জানিয়েছেন। এতে বিএসইসির নির্বাহি পরিচালক সাইফুর রহমান ও মোহাম্মদ রেজাউল করিম অংশগ্রহণ করেন।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ি, ব্যাংক ও লিজিং কোম্পানিগুলো একক হিসাবে মূলধনের সর্বোচ্চ ২৫% ও সাবসিডিয়ারিসহ সমন্বিতভাবে ৫০% শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। কিন্তু অনেক ব্যাংক ও লিজিং কোম্পানি এর ধারে কাছেও নেই। অথচ ওইসব প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজার থেকে নিয়মিত অর্থ উত্তোলন করে ব্যবসার পরিধি বাড়িয়ে থাকে।

এবিষয়ে মোহাম্মদ রেজাউল করিম বলেন, আজকের সভায় ৩টি বিষয়ে সবাই একমত হয়েছেন। এরমধ্যে প্রথমে রয়েছে- যেসব ব্যাংকের বিনিয়োগ সীমা মূলধনের ২৫% এর নিচে রয়েছে, তারা কয়েকদিনের মধ্যে ২% বিনিয়োগ বাড়াবেন। এতে করে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়বে।

তিনি বলেন, ব্যাংকগুলোর জন্য ঘোষিত ২০০ কোটি টাকার ফান্ড এখনো যেসব ব্যাংক গঠন করেনি, তারা করবেন বলে আজাকের সভায় জানিয়েছেন। এরপরে সক্ষমতা অনুযায়ি তারা বিনিয়োগ করবেন। এছাড়া যারা ফান্ড গঠন করেও এখনো বিনিয়োগ করেননি, তারা বিনিয়োগ করবেন।

এদিকে টায়ার ১ ও ২ অনুযায়ি ব্যাংকগুলোর মূলধন শক্তিশালী করার জন্য পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ডের অনুমোদন সুপার ফার্স্ট গতিতে দেওয়া হবে বলে জানান বিএসইসির এই মূখপাত্র। এতে করে ব্যাংকগুলোর বিনিয়োগ করার সুযোগ বাড়বে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত