পুরো ম্যাচ জুড়েই ছিল ফাউলের ছড়াছড়ি

পুরো ম্যাচ জুড়েই ছিল ফাউলের ছড়াছড়ি
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটি ও অ্যাটলেটিকো মাদ্রিদের মধ্যকার ম্যাচ ঘিরে জমজমাট এক লড়াই আশা করেছিলো ফুটবল প্রেমীরা। হয়েছেও তাই। যেখানে গোল ছাড়া বাকি সবকিছুরই দেখা মিলেছে।

রক্ষণাত্মক ফুটবলের জন্য প্রসিদ্ধ অ্যাটলেটিকো খোলস ছেড়ে বেরিয়ে করেছে একের পর এক আক্রমণ, গোল দিতে না পেরে নিজেদের মেজাজ হারিয়ে মাঠে বাঁধিয়েছে মারামারি। তবু ঠাণ্ডা মাথায় নিজেদের ধরে রেখেছে ম্যান সিটি। যার ফলে প্রথম লেগের ১-০ ব্যবধানের জয়ই তাদের পৌঁছে দিয়েছে সেমিফাইনালে।

নিজেদের ঘরের মাঠে প্রথম লেগে ১-০ গোলে জেতার পর বুধবার দ্বিতীয় লেগের ম্যাচের জন্য অ্যাটলেটিকোর মাঠ ওয়ান্দা মেট্রোপলিটনে গিয়েছিল ম্যান সিটি। যেটি ক্ষণিকের জন্য যেন পরিণত হয় কুংফু কিংবা রেসলিং মাঠে। বিশেষ করে ম্যাচের শেষ ১০ মিনিট মাঠে বিরাজ করেছে অন্যরকম উত্তেজনা।

এক গোলে পিছিয়ে থাকা অ্যাটলেটিকো ম্যাচের প্রথমার্ধে নিজেদের স্বভাবসুলভ রক্ষণাত্মক খেলা চালিয়ে নেয়। পুরো ৪৫ মিনিটে গোলের জন্য মাত্র একটি শট নেয় তারা। এগিয়ে থাকায় ম্যান সিটিও বাড়তি চেষ্টা করেনি গোলের জন্য। তাই তারাও পায়নি সাফল্য।

দ্বিতীয়ার্ধে পুরোপুরি বদলে যায় ম্যাচের চালচিত্র। খোলস ছেড়ে বেরিয়ে জয়ের জন্য মরিয়া হয়ে ওঠে অ্যাটলেটিকো। প্রথমার্ধে মাত্র একটি শট নেওয়া ডিয়েগো সিমিওনের শিষ্যরা দ্বিতীয়ার্ধে গোলের জন্য করে আরও ১৩টি শট। তবে এবার জমাট রক্ষণের প্রদর্শনী করে ম্যান সিটি।

পুরো ম্যাচ জুড়েই ছিল ফাউলের ছড়াছড়ি। তাই রেফারিকে সবমিলিয়ে দেখাতে হয়েছে দশটি কার্ড। ম্যান সিটির খেলোয়াড়রা দেখেছেন পাঁচটি হলুদ কার্ড। অন্যদিকে অ্যাটলেটিকোর ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফেলিপে একাই তিনবার দেখেন কার্ড।

ম্যাচের ২০ মিনিটের মাথায় খুবই বাজেভাবে ট্যাকল করেছিলেন ফেলিপে। সে দফায় হলুদ কার্ডের ওপর দিয়ে বেঁচে যান তিনি। তবে নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার শেষ মিনিটে আবারও ফোডেনকে ফাউল করেন, পাশাপাশি লাথিও মারেন ফেলিপে।

সেখান থেকেই শুরু হয় দুই দলের খেলোয়াড়, রিজার্ভ বেঞ্চ ও টিম স্টাফের মধ্যকার কুৎসিত মারামারির। শেষ পর্যন্ত অ্যাটলেটিকোর ইয়ান অবলাক ও ম্যান সিটির ফার্নান্দিনহো মধ্যস্থতার দায়িত্ব নিলে থামে মারামারি। তবে দ্বিতীয় হলুদ কার্ডের মাধ্যমে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ফেলিপকে।

এছাড়া অ্যাটলেটিকোর আরও দুই ফুটবলারকেও দেখানো হয় হলুদ কার্ড। এই মারামারির পর দেওয়া হয় ৯ মিনিট অতিরিক্ত সময়। সেই ৯ মিনিটেও ফাউলের কারণে বারবার খেলা থামলে শেষপর্যন্ত ১২ মিনিট পর্যন্ত টানা হয় খেলা। কিন্তু গোলের দেখা পায়নি কোনো দলই।

প্রথম লেগে পাওয়া জয়ের সুবাদে সেরা চারে উঠে যায় পেপ গার্দিওলার শিষ্যরা। আগামী ২৬ এপ্রিল বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দ্বিতীয় সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়