এনভয় টেক্সটাইলসকে ৯৫ কোটি টাকা ঋণ দেবে এডিবি

এনভয় টেক্সটাইলসকে ৯৫ কোটি টাকা ঋণ দেবে এডিবি
পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড দ্বিতীয় স্পিনিং ইউনিটের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে ৯৫ কোটি ৩৭ লাখ টাকা দীর্ঘমেয়াদি ঋণ নেবে।

সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির সভায় এ ঋণ প্রস্তাব অনুমোদন করেছে এনভয় টেক্সটাইলসের পর্ষদ।

জানা যায়, ঋণের অর্থে দ্বিতীয় স্পিনিং ইউনিটের যন্ত্রপাতি ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কিনে কারখানায় স্থাপন করা হবে। দেড় বছরের গ্রেস পিরিয়ডসহ এ ঋণের মেয়াদ সাত বছর। অর্ধবার্ষিক ভিত্তিতে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনুমোদন ও ডিউ ডিলিজেন্স চুক্তির শর্ত পরিপালন সাপেক্ষে এডিবি এ ঋণের অর্থ ছাড় করবে।

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’ ২০২১-মার্চ’ ২০২২) এনভয় টেক্সটাইলসের আয় হয়েছে ৮৮৯ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৬০৫ কোটি ৭০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে প্রায় ৪৭ শতাংশ আয় বেড়েছে কোম্পানিটির। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৮ পয়সায়।

এদিকে চলতি ২০২২ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’ ২০২২-মার্চ’ ২০২২) এনভয় টেক্সটাইলসের আয় হয়েছে ৩৩৮ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে কোম্পানিটির আয় ছিল ২২৪ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১২ কোটি ৫৩ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩ কোটি ৫৬ লাখ টাকায়। এ সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরে একই সময়ের তুলনায় ২৬৫ শতাংশ বেড়েছে।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭৫ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ২১ পয়সা। এ বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৪০ পয়সায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত