বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীরা পাবেন বিশেষ সেবা: সৌদি রাষ্ট্রদূত

বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীরা পাবেন বিশেষ সেবা: সৌদি রাষ্ট্রদূত
এবারের হজ মৌসুমে সৌদি আরবের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে অভ্যন্তরীণ বিমানবন্দরের মতো বাংলাদেশি হজযাত্রীরা নির্ঝঞ্ঝাট সেবা পাবেন। তাঁরা সৌদি আরবের বিমানবন্দরে নেমে অভ্যন্তরীণ যাত্রীদের মতো বেরিয়ে সোজা হোটেলে চলে যাবেন। ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান কালের কণ্ঠকে এসব কথা জানান।

‘ভিসাপ্রার্থীদের কাছ থেকে টাকা নেয় না সৌদি দূতাবাস’ শিরোনামে গত ১৯ মে প্রকাশিত এক সাক্ষাতকারে রাষ্ট্রদূত কালের কণ্ঠকে বলেন, আসন্ন হজ মৌসুমে সৌদি আরবের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে অভ্যন্তরীণ বিমানবন্দরের মতো নির্ঝঞ্ঝাট সেবা পাবেন বাংলাদেশি হজযাত্রীরা।

বাংলাদেশি হজযাত্রীদের সেবা দিতে সৌদি আরবের কর্মকর্তারা বাংলাদেশে অবস্থান করবেন। তাঁদের ফিঙ্গার প্রিন্ট নেওয়া থেকে শুরু করে যাবতীয় অভিবাসনসেবা হবে ঢাকাতেই।

রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশসহ বিশ্বের মাত্র পাঁচটি দেশের হজযাত্রীরা এ সেবা পাবেন। সৌদি আরবের কাছে বাংলাদেশ অগ্রাধিকার। পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চমত্কার সম্পর্ক। দুই দেশের সম্পর্ক দিন দিন এগিয়ে যাচ্ছে।

এদিকে গত বৃহস্পতিবার (২ জুন) পবিত্র ওমরাহ পালনে আগ্রহী বিদেশিদের জন্য ইলেকট্রনিক ভিসা সেবা চালুর ঘোষণা দিয়ে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেন, ‘এখন থেকে ওমরাহর জন্য ভিজিট ভিসা আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে দেওয়া হবে। ’

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের রূপকল্প-২০৩০ সামনে রেখে আরো বেশিসংখ্যক ওমরাহযাত্রীকে সৌদি আরবে আসার সুযোগ দিতে সৌদি সরকার এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন হজ ও ওমরাহ মন্ত্রী।

তিনি বলেন, এ বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। তাঁদের মধ্যে আট লাখ ৫০ হাজার বিদেশি এবং এক লাখ ৫০ হাজার সৌদি নাগরিক থাকবেন। সৌদি আরবের বেঁধে দেওয়া কোটা অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন। এদিকে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী বলেছেন, হজযাত্রীদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে তাঁর মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্য সংস্থাগুলো কাজ করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু