নতুন ট্রেক হোল্ডারদের মধ্যে শীর্ষে সাকিবের মোনার্ক হোল্ডিংস

নতুন ট্রেক হোল্ডারদের মধ্যে শীর্ষে সাকিবের মোনার্ক হোল্ডিংস
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জুলাই মাসের লেনদেনের ওপর ভিত্তি করে শীর্ষ ব্রোকারেজ হাউজের তালিকা প্রকাশ করেছে। মোনার্ক হোল্ডিংস লিমিটেড নতুন হাউজগুলোর মধ্যে তালিকার শীর্ষ অবস্থানে রয়েছে। এসময় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের প্রতিষ্ঠানটি ২৫৭ কোটি ৫০ লাখ টাকা লেনদেন করে। এক মাসের ব্যবধানে হাউজটিতে শেয়ার কেনা-বেচায় ব্যাপক উত্থান হয়েছে।

এসময় ডিএসইতে লেনদেন হয় ১২ হাজার ২৮৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। জুলাইয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনের ২ দশমিক ১০ শতাংশই মোনার্ক হোল্ডিংসে হয়।

সূত্র মতে, শেয়ারবাজারে শেয়ার কেনা-বেচার করা জন্য সাকিবের মোনার্ক হোল্ডিংসের সাথে আরও নতুন ৩০টি ব্রোকারেজ হাউজ বা ট্রেকের (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) অনুমোদন দিয়েছিলো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়া এসব সিকিউরিটিজ হাউজগুলোকে পেছনে ফেলে দ্রুতই শীর্ষ স্থানে উঠে এসেছে মোনার্ক হোল্ডিংস।

জুলাইয়ে সাকিবের মালিকানধীন ব্রোকারেজ হাউজটির মাধ্যমে ১২৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ক্রয় করা হয়। একই মাসে শেয়ার বিক্রি হয় ১৩৩ কোটি ২১ লাখ টাকার। প্রতিষ্ঠানটিতে লেনদেন শুরু হওয়ার পরে গত মাস জুলাইয়ে সর্বোচ্চ লেনদেন হয়।

ফলে নতুন ট্রেক হোল্ডারদের মধ্যে শীর্ষ স্থান দখল করেছে প্রতিষ্ঠানটি। সকল ব্রোকারেজ হাউজের মধ্যে মোনার্ক হোল্ডিংস ২২তম অবস্থানে রয়েছে।

এর আগের মাস জুনে ডিএসইতে লেনদেন হয় ১৭ হাজার ৯৩৯ কোটি ৭৮ লাখ টাকা। এসময় মোনার্ক হোল্ডিংসে লেনদেন করা হয় ৬১ কোটি ৬২ লাখ টাকা। জুনে এই ব্রোকার হাউজটি অবস্থান করছিলো ১১৩তম অবস্থানে। এক মাসের ব্যবধানে হাউজটিতে শেয়ার কেনা-বেচায় ব্যাপক উত্থান হয়েছে।

মোনার্ক হোল্ডিংস আনুষ্ঠানিকভাবে শেয়ার কেনাবেচা শুরু করে গত ফেব্রুয়ারিতে। শুরুর মাসে প্রতিষ্ঠানটির মাধ্যমে মোট ৫৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ক্রয় করা হয়। এছাড়া বিক্রি করা হয় ৪৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। ফেব্রুয়ারিতে ডিএসইর মোট লেনদেনের দশমিক ৪৮ শতাংশ লেনদেন হয় মোনার্ক হোল্ডিংসে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ