বিনিয়োগকারীরা মূলধন হারালো ১০ হাজার কোটি টাকা

বিনিয়োগকারীরা মূলধন হারালো ১০ হাজার কোটি টাকা
আগস্টের মাসের প্রথম সপ্তাহ উত্থানের পর দ্বিতীয় সপ্তাহ (৭ আগস্ট - ১১ আগস্ট) জুড়ে পুঁজিবাজারে দরপতন হয়েছে। এই দরপতনে লেনদেন হওয়া প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে। সূচক ও লেনদেন দুটোই কমেছে। তাতে বিনিয়োগকারীদের মূলধন (পুঁজি) উধাও হয়েছে ১০ হাজার ২১০ কোটি ৯৯ লাখ টাকা।

শেষ প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৩ হাজার ৪৭৭ কোটি ৩৯ লাখ টাকায়। কিন্তু সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে এই মূলধন গিয়ে দাঁড়ায় ৫ লাখ ০৩ হাজার ২৬৬ কোটি ৪০ লাখ টাকায়।

ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ সপ্তাহের ব্যবধানে ১৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬১৪৮ পয়েন্টে। শরিয়াহ ভিত্তিক সূচক ‘ডিএসইএস’ ২৯পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৪৫ পয়েন্টে  এবং বাছাই করা ৩০ কোম্পানি নিয়ে গঠিত সূচক ‘ডিএসই৩০’ ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯৪ পয়েন্টে।

এই সপ্তাহে (৭ আগস্ট - ১১ আগস্ট) ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৫৮৪ কোটি ৫ লাখ টাকার। যেখানে আগের সপ্তাহে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৫৮ কোটি ৬৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১ হাজার ৪৭৪ কোটি ৫৯ লাখ টাকার ।

শেষ সপ্তাহে (৭ আগস্ট - ১১ আগস্ট) ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪১টির বা ১০.৬২ শতাংশের, কমেছে ২৮৭টির বা ৭৪.৩৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির বা ১৫.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) শেষ সপ্তাহে (৭ আগস্ট - ১১ আগস্ট) সিএসইর সার্বিক সূচক ৪১৩ পয়েন্ট কমে ১৮ হাজার ১২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৭৪ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৬৯৯ টাকা।

এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ৯৪২ টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩২৮টির, কমেছে ৫২টির আর অপরিবর্তিত ছিল ৫৭টি কোম্পানির শেয়ারের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত