নরসিংদীর টেক্সটাইলখাতে ১০০ কোটি টাকার ক্ষতি

নরসিংদীর টেক্সটাইলখাতে ১০০ কোটি টাকার ক্ষতি

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণে উৎপাদন ব্যাহত হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন জেলার বিদ্যুৎ নির্ভর বিভিন্ন ক্ষুদ্র ও কুটির শিল্প মালিকসহ ব্যবসায়ীরা। এতে ১০০ কোটি টাকা লোকসান হয়েছে বলে আশঙ্কা করছেন নরসিংদীর টেক্সটাইল শিল্প মালিক ও শ্রমিকরা।





টেক্সটাইল শিল্প মালিক ও শ্রমিকরা জানান, বিদ্যুৎ বিভ্রাটের কারণে তাদের বেতন ৪৫ থেকে ৫০ শতাংশ কমেছে। জাতীয় গ্রেডের সমস্যার পাশাপাশি স্থানীয়ভাবে বিদ্যুৎ সরবরাহও আগের চেয়ে কমে গেছে বলে তারা অভিযোগ করছেন।





তারা জানান, দেশীয় বস্ত্র চাহিদার প্রায় ৭০ শতাংশ এ জেলায় উৎপাদিত হয়। টানা ৮ ঘণ্টা বিদ্যুৎ না থাকায় জেলার ছোট-বড় প্রায় ১২ হাজার কারখানায় উৎপাদন ব্যাহত হয়। এতে অন্তত ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করছেন শিল্পমালিকরা। এ ছাড়াও, উৎপাদন করতে না পারায় শ্রমিকরা মজুরি বঞ্চিত হয়েছেন বলেও তারা জানান।





নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি, শিল্পমালিক সমিতি ও স্থানীয়রা জানান, জাতীয় গ্রিডে সমস্যার কারণে গত মঙ্গলবার দুপুর ১২টার পর থেকে চৌয়ালা শিল্পাঞ্চল, বিসিক ও মাধবদীসহ ৬ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। সন্ধ্যায় কয়েকটি এলাকায় ও রাত ১১টার পর শিল্পাঞ্চলগুলোয় বিদ্যুৎ সরবরাহ চালু হয়। কয়েকটি উপজেলায় প্রত্যন্ত গ্রামাঞ্চলে ভোররাত ২টার পর বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।





নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. আলী হোসেন শিশির বলেন, 'নরসিংদীতে দিনে প্রায় ৫০ লাখ গজ কাপড় উৎপাদিত হয়। জাতীয় গ্রেডে সমস্যার কারণে অনেকে ক্ষতির মুখে পড়লেও আমরা আশা করি, তারা ক্ষতি পুষিয়ে নিতে পারবেন। কিভাবে শ্রমিক ও মালিক সমিতির পাশে দাঁড়ানো যায় তা নিয়েও কাজ করছি।'


























আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ