বাঁচা-মরার ম্যাচে মুখোমুখি কাতার-সেনেগাল

বাঁচা-মরার ম্যাচে মুখোমুখি কাতার-সেনেগাল

হার দিয়ে বিশ্বকাপ শুরু হয়েছে স্বাগতিক কাতার ও আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালের। পরাজিত দুই দল মুখোমুখি হচ্ছে গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে। আল থুমামা স্টেডিয়ামে শুক্রবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় শুরু হবে লড়াই। ম্যাচটি যতটা গুরুত্বপূর্ণ কাতারের জন্য, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ সেনেগালের জন্যও।





কনমেবল অঞ্চলের বাছাইপর্বের সবচেয়ে দুর্বল দল ইকুয়েডরের কাছে উদ্বোধনী ম্যাচে পাত্তাই পায়নি কাতার। ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরে যায় স্বাগতিকরা। অন্যদিকে, নেদারল্যান্ডসের সঙ্গে লড়াই জমিয়েও শেষ পর্যন্ত ২-০ গোলে হারতে হয়েছে সেনেগালকে।





তবে এবারের লড়াইটা হবে বর্তমান এশিয়ান ও আফ্রিকান চ্যাম্পিয়নের মধ্যে। এখন দুই দলেরই লক্ষ্য টুর্নামেন্টের প্রথম পয়েন্ট সংগ্রহ করে পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসা। এ ছাড়া এ ম্যাচে হারলেই ছিটকে যেতে হতে পারে বিশ্বকাপ থেকে। শেষ ষোলোর সম্ভাবনা বাঁচিয়ে রাখতে তাই এই ম্যাচে জয়ের বিকল্প নেই কাতার কিংবা সেনেগালের।





এখন পর্যন্ত একমাত্র স্বাগতিক দেশ হিসেবে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেনেগালের বিপক্ষে তাই শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখতে মাঠে নামবে কাতার। এই লড়াইয়ে হেরে গেলে তাদের বিদায় প্রায় নিশ্চিত।





২০০২ সালে নিজেদের প্রথম বিশ্বকাপেই কোয়ার্টারফাইনালে পৌঁছে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছিল সেনেগাল। আফিকার দলটি ১৬ বছর পর বিশ্ব সেরার মঞ্চে ফেরে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে। সেবার জাপানের সঙ্গে তাদের পয়েন্ট ও গোল ব্যবধান সমান হলে ফেয়ার-প্লে রেকর্ডে পেছনে থেকে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় সেনেগালকে।





আগে কখনোই বিশ্বকাপ খেলার সুযোগ হয়নি কাতারের। স্বাগতিক দেশ হিসেবে এবার বাছাই না খেলেই সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে তারা। আন্তর্জাতিক ফুটবলে এবারই প্রথম মুখোমুখি হবে কাতার ও সেনেগাল। বর্তমান ফিফা র‌্যাংকিংয়ের ১৮তম দল সেনেগাল। ৩২ ধাপ পিছিয়ে ৫০তম কাতার।





অর্থসংবাদ/কেএ






আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে