২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে

২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে

২০২৬ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা। ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে স্বাগতিক শহরগুলোর ভেন্যু। এখন অপেক্ষা কেবল ম্যাচ সূচির। শোনা যাচ্ছে, আগামী জানুয়ারিতে ম্যাচ সূচি ঘোষণা করা হতে পারে।


আগামী বিশ্বকাপ থেকে বদলে যাচ্ছে ফুটবলের বিশ্ব আসরের চেহারা। শেষ কয়েকটি আসর বসেছিল ৩২ দল নিয়ে। যাতে বিশ্বকাপে খেলা হতো ৬৪ ম্যাচ। আগামী ২০২৬ বিশ্বকাপ থেকে দল বাড়ছে আরও ১৬টি। অর্থাৎ ৪৮ দেশ নিয়ে বিশ্বকাপ মাঠে গড়াবে। যার ফলে বাড়ছে ম্যাচসংখ্যাও। খেলা হবে ৮০ ম্যাচ। সেজন্যে শেষ চারটি বিশ্বকাপের তুলনায় ২০২৬ আসরে ভেন্যুর সংখ্যাও বাড়াতে হয়েছে ফিফাকে। খেলা হবে ১৬টি ভেন্যুতে।


আয়োজনের দায়িত্বে মেক্সিকো আর কানাডা থাকলেও যুক্তরাষ্ট্রই থাকছে মূল আয়োজক। যুক্তরাষ্ট্রের ১১টি ভেন্যু পেয়েছে বিশ্বকাপের দায়িত্ব। এরপর মেক্সিকোর ৩টি, আর কানাডার ২ স্টেডিয়ামে চলবে বিশ্বকাপের লড়াই।


এদিকে, বিশ্বকাপ বাছাইপর্বের খেলা শেষ হতে এখনো দেরি আছে। কিন্তু ম্যাচ সূচি পাওয়া গেলে অন্তত স্বাগতিক শহরগুলো সেভাবে তাদের পরিকল্পনা সাজাতে পারবে। কিছুটা হলেও ইঙ্গিত পাওয়া যাবে কোন ম্যাচ কখন তারা আয়োজন করতে যাচ্ছে। বিশেষ করে উদ্বোধনী, নকআউট রাউন্ডের ম্যাচ ও ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচগুলো নিয়ে আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করতেও সুবিধা হবে।


বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা অবশ্য ২০২৬ সূচি প্রকাশ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। বেশ কিছুদিন ধরেই এই ঘোষণা দেওয়া হবে বলে ইঙ্গিত ছিল। খোদ ফিফা প্রতিশ্রুতি দিয়েছিল এ ব্যাপারে কিছু একটা আপডেট তারা জানাবে। কিন্তু বছর শেষেও কিছু জানতে না পারায় স্বাগতিক শহরগুলো টুর্নামেন্টের পরিকল্পনা সাজাতে একেবারে মূল কিছু তথ্য নিয়ে বিপাকে পড়েছে।


কানসাস সিটির বিশ্বকাপ আয়োজক সংস্থার প্রধান নির্বাহী ক্যাথেরিন হোলান্ড আশা করছেন জানুয়ারির শুরুতেই তারা সূচি হাতে পাবে। এ সম্পর্কে হোলান্ড বলেছেন, আমার কাছে মনে হয় না এ বিষয়ে তারা আর বেশী দেরি করবে। বিশেষ করে স্বাগতিক শহরগুলো নিজেদের প্রস্তুতি দেখিয়ে আয়োজক সংস্থার কাছে নিজেদের যোগ্যতার প্রমান দিতে চাইবে, আর এজন্য ম্যাচ অনুযায়ী নিজেদের প্রস্তুত করে তোলার একটি বিষয় আছে। এখানে তহবিল সংগ্রহের বিষয়টিও জড়িত। আমি বিশ্বাস করি সংশ্লিষ্টরা এ ব্যপারটি অবশ্যই বুঝতে পারবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে