কৃষিঋণ বিতরণ নীতিমালায় কঠোরতা আনল বাংলাদেশ ব্যাংক

কৃষিঋণ বিতরণ নীতিমালায় কঠোরতা আনল বাংলাদেশ ব্যাংক

খাদ্য উৎপাদন বাড়াতে কৃষিঋণ বিতরণ নীতিমালায় কঠোরতা আনল বাংলাদেশ ব্যাংক। চলতি অর্থবছর থেকে ব্যাংকগুলোর কৃষিঋণে লক্ষ্যমাত্রা অর্জনের অনর্জিত অংশ বাংলাদেশ ব্যাংক গঠিত বিশেষ তহবিলে জমা দিতে হবে। তহবিল থেকে অন্য ব্যাংকের মাধ্যমে কৃষক পর্যায়ে ঋণ বিতরণ হবে। গতকাল এ-সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।





বিদ্যমান নিয়মে, বেসরকারি ব্যাংকের মোট ঋণের অন্তত ২ শতাংশ কৃষিতে বিতরণের নির্দেশনা রয়েছে। তবে এসব লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে না।





সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকগুলোর বার্ষিক কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার অনর্জিত অংশ দিয়ে বাংলাদেশ ব্যাংক এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কমন ফান্ড (বিবিএডিসিএফ) গঠনের সিদ্ধান্ত হয়েছে। লক্ষ্যমাত্রার অনর্জিত অংশের সমপরিমাণ অর্থ এ তহবিলে জমা দিতে হবে। এর বিপরীতে ২ শতাংশ হারে সুদ দেবে বাংলাদেশ ব্যাংক। যেসব ব্যাংক লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে চাহিদা ও সক্ষমতা অনুযায়ী তাদের অনুকূলে এখান থেকে তহবিল বরাদ্দ দেওয়া হবে।





এতে আরও বলা হয়েছে, এখান থেকে অর্থ নিয়ে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৮ শতাংশ সুদে কেবল নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে বিতরণ করা যাবে। তহবিল পাওয়ার ১৮ মাসের মাথায় বার্ষিক ২ শতাংশ সুদসহ কেন্দ্রীয় ব্যাংকে ফেরত দিতে হবে। সুদের এক শতাংশ সমপরিমাণ অর্থে 'ঝুঁকি প্রশমন তহবিল' এবং এক শতাংশ সমপরিমাণ অর্থে মূলধনের উপাদান 'জেনারেল রিজার্ভ' হিসেবে দেখাতে হবে। বাকি ৪ শতাংশ ব্যাংক আয় খাতে নিতে পারবে।





অর্থসংবাদ/কেএ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ