গরু মোটাতাজা করায় স্বল্প সুদে ঋণ নেওয়ার সুযোগ

গরু মোটাতাজা করায় স্বল্প সুদে ঋণ নেওয়ার সুযোগ
গরু মোটাতাজা করতে ৪ শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ করে দিল বাংলাদেশ ব্যাংক। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি খাতের জন্য গত নভেম্বর মাসে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে এ ঋণ নিতে ব্যাংকের মাধ্যমে আবেদন করতে হবে।

মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, ধান, মাছ, পোল্ট্রি, দুধ, শাকসবজি এবং ফল ও ফুল উৎপাদনে আগে থেকেই এ তহবিলের আওতায় ৪ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে। বর্তমানে ব্যাংকের নিজস্ব তহবিল থেকে কৃষি ঋণের সর্বোচ্চ সুদহার ৮ শতাংশ।

প্রজ্ঞাপনে বলা হয়, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গঠিত তহবিল থেকে প্রতি মাসে কোন ব্যাংক কী পরিমাণ ঋণ বিতরণ করছে জেলা, উপজেলা ভিত্তিক তথ্য পরবর্তী মাসের ৭ কর্মদিবসের মধ্যে নির্ধারিত ছকে কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। গত নভেম্বরে এ তহবিল বিষয়ে দেওয়া সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

করোনা পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তার মধ্যে গত নভেম্বর মাসে ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এখান থেকে ব্যাংকগুলো মাত্র দশমিক ৫০ শতাংশ সুদে অর্থ নিয়ে গ্রাহক পর্যায়ে ৪ শতাংশ সুদে বিতরণ করতে পারবে। এর আগে গত আগস্টে গম ও ভুট্টা উৎপাদনের জন্য এক হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এখান থেকেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দশমিক ৫০ শতাংশ সুদে অর্থ নিয়ে ৪ শতাংশ সুদে বিতরণ করতে পারবে। কৃষি ঋণের আওতায় এ ঋণ দেওয়া হচ্ছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ