এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন শান্ত

এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন শান্ত
এক টেস্টের দুই ইনিংসে টানা দুই সেঞ্চুরির রেকর্ড এতোদিন কেবল মুমিনুল হকের দখলে ছিল। এবার একই কীর্তি গড়লেন ব্যাট হাতে ‍ফর্মে থাকা নাজমুল হাসান শান্ত। ক্রিকেটের তিন ফরম্যাটেই তার ব্যাট হেসেই চলছে। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে ফেললেন এই তরুণ টপ অর্ডার ব্যাটার।

আজ ঢাকা টেস্টে শান্তর দ্বিতীয় সেঞ্চুরির সময় সেই মুমিনুল হকও ছিলেন ক্রিজে।
১ উইকেটে ১৩৪ রান নিয়ে ঢাকা টেস্টের তৃতীয় দিনে আজ শুক্রবার ভালো শুরু করে বাংলাদেশ। গতকালের অপরাজিত দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত আর জাকির হাসান দারুণ ব্যাটিং করছিলেন। প্রথম ঘণ্টা ভালোভাবে কাটালেও এই জুটি ভাঙে ১৭৩ রানে।

ঝুঁকিপূর্ণ দুই রান নিতে গিয়ে রানআউট হয়ে যান জাকির হাসান। ৯৫ বলে ৮ বাউন্ডারিতে ৭১ রানের সাজানো ইনিংসটির করুণ পরিণতি ঘটে। এরপরই ক্যারিয়ারের চতুর্থ এবং চলতি টেস্টের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। এতে তিনি খেলেন ১১৫ বল, হাঁকান ১৩টি বাউন্ডারি।
প্রথম ইনিংসে ৩৮২ রান করেছিল বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার সকালে ৯ রানের মধ্যে শেষ পাঁচ উইকেট হারিয়ে টাইগারদের ব্যাটিং লাইনআপে অবিশ্বাস্য ধস নামে। সেই ক্ষতি পুষিয়ে দেন বোলাররা। আফগানিস্তানকে ৩৯ ওভারে মাত্র ১৪৬ রানে প্যাকেট করে দেন ইবাদত-শরীফুল-মিরাজরা। ২৩৬ রানে এগিয়ে থেকে ফলোঅন করানোর সুবর্ণ সুযোগ পেয়েও সে পথে হাঁটেনি বাংলাদেশ।

কারণ, এই উইকেটে চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি কেউ নেবে না।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে