ক্ষুদ্র কৃষকদের সুবিধায় ৩৮৯ কোটি টাকার প্রকল্প চালু

ক্ষুদ্র কৃষকদের সুবিধায় ৩৮৯ কোটি টাকার প্রকল্প চালু
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষি উৎপাদন ব্যবস্থার রূপান্তর এবং ১০ লাখের বেশি ক্ষুদ্র কৃষকের সুবিধায় প্রায় ৩৮৯ কোটি টাকার (৩৫ মিলিয়ন ডলার) একটি প্রকল্প চালু করেছে কৃষি মন্ত্রণালয় ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল ফার্টিলাইজার ডেভেলপমেন্ট সেন্টার (আইএফডিসি)।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট অ্যাগ্রিকালচার অ্যাক্টিভিটি (সিএসএ)’ শীর্ষক পাঁচ বছর (২০২০-২০২৮) মেয়াদি এ প্রকল্প উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার এবং আইএফডিসির প্রেসিডেন্ট ও সিইও হেংক ভান ডুইন। ইউএসএআইডির ইকোনমিক গ্রোথ অফিসের পরিচালক মুহাম্মদ খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিএসএ অ্যাক্টিভিটি চিফ অব পার্টি ইশরাত জাহান।

অনুষ্ঠা‌নে জানা‌নো হয়, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার ক্ষুদ্র কৃষকরা অতি মাত্রায় ঝুঁকি মোকাবিলা করছেন। ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রযুক্তিগুলোর ব্যবহার, অনুশীলন, আরও সহনশীল এবং অন্তর্ভুক্তিমূলক খাদ্য ও কৃষি উৎপাদন ব্যবস্থার মধ্য দিয়ে বাংলাদেশের ক্ষুদ্র কৃষকদের উৎপাদনক্ষমতা বাড়ানো হবে। প্রকল্প শেষে ৩২৫ কোটি ডলারের লাভ হবে বলে আশা করা হচ্ছে। যা মোট বিনিয়োগ সাড়ে ৩ কোটি ডলারের ৯৩ গুণ। এতে উপকৃত হবেন ৯ লাখ কৃষক। প্রকল্পের মাধ্যমে ৬ লাখ ১ হাজার ৫৫০ টন সার ও ৪২ কোটি ৪০ লাখ ডলারের সারের ভর্তুকি সাশ্রয় হবে। পাশাপাশি ক্রমবর্ধমান হারে ৯৫ লাখ ৩০ হাজার টন ফসল উৎপাদন হবে।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু