৬২ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন দেখল বেইজিং

৬২ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন দেখল বেইজিং

জানা ইতিহাসের মধ্যে চীনের রাজধানী বেইজিং সবচেয়ে উষ্ণতম জুন ছিল গতকাল বৃহস্পতিবার। দেশটির আবহাওয়া অফিস বলেছে, এ দিনে উত্তর চীনের কিছু অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। খবর দ্য গার্ডিয়ান।


গরম আবহাওয়ার জন্য আজ শুক্রবার (২৩ জুন) রাজধানীতে সর্বোচ্চ আবহাওয়া সতর্কতা ‘লাল’ জারি হয়েছে। শহরের বেশিরভাগ অংশে আজ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।


চীনে আবহাওয়া সতর্কীকরণ ব্যবস্থায় সবচেয়ে গুরুতর নির্দেশক হলো লাল। এর আগে রয়েছে কমলা, হলুদ ও নীল।


বিজ্ঞানীরা বলছেন, মূলত জীবাশ্ম জ্বালানি পোড়ানোর কারণে ক্রমবর্ধমান তাপমাত্রা বিশ্বব্যাপী চরম আবহাওয়া বাড়িয়ে তুলছে। সাম্প্রতিক সপ্তাহে এশিয়ার অনেক দেশ মারাত্মক তাপপ্রবাহের মুখোমুখি হয়েছে। অনেক দেশে তাপমাত্রা বৃদ্ধির নতুন রেকর্ড গড়েছে।


দক্ষিণ বেইজিংয়ের নানজিয়াও আবহাওয়া কেন্দ্র বলছে, গতকাল বৃহস্পতিবার বিকালে পারদ ৪১ দশমিক ১ সেলসিয়াস ছুঁয়েছে। এই তাপমাত্রা গত ৬২ বছরের মধ্যে একটি রেকর্ড।


১৯৬১ সালে চীনে আনুষ্ঠানিকভাবে আবহাওয়ার রেকর্ড রাখা শুরু হয়েছিল। ওই সময় একই স্টেশনে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ওই রেকর্ড ভাঙে ১৯৯৯ জালের জুলাইয়ে, ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এই হিসেবে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডে দ্বিতীয়, তবে জুনের হিসেবে প্রথম।


আবহাওয়া অফিস বলছে, নানজিয়াও স্টেশন রেকর্ড শুরু হওয়ার পর থেকে মাত্র তিনবার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। বেইজিংয়ে আগামী দুইদিন সেদ্ধ হওয়ার মতো তাপ বজায় থাকবে। সম্ভবত ৩৮-৩৯ ডিগ্রিতে পৌঁছে যাবে।


গতকাল রাজধানীর আশপাশের অন্যান্য আবহাওয়া কেন্দ্র আরো বেশি তাপমাত্রা নথিভুক্ত করেছে। উত্তর বেইজিংয়ের তাঙ্গেকোউ স্টেশন বিকালে ৪১ দশমিক ৮ ডিগ্রি রেকর্ড করেছে।


সব মিলিয়ে বৃহস্পতিবার সারা চীনের ১৭টি আবহাওয়া স্টেশন ‘রেকর্ড উচ্চ তাপমাত্রা’ নথিবদ্ধ করেছে।


মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তন বিশ্বের প্রতিটি অঞ্চলে তাপপ্রবাহকে তীব্র করে তুলছে। ২০২১ সালে পশ্চিম কানাডা ও যুক্তরাষ্ট্রে চরম তাপপ্রবাহ দেখেছে। গত বছর ইউরোপ ও আফ্রিকার বিস্তৃণ অঞ্চল পুড়েছে তাপপ্রবাহ ও দাবানলে। অর্থাৎ, এই চরম ভাবাপন্ন আবহাওয়া সারা বিশ্বকে প্রভাবিত করছে।


গতকাল চীনে শুরু হয়েছে তিনদিনের সরকারি ছুটি। এই সময় ড্রাগন ফেস্টিভ্যাল উপলক্ষে দেশটির নাম বিভিন্ন স্থানে বাসিন্দারা জমায়েত হন। কিন্তু এবার তাপপ্রবাহের কারণে সামাজিকতায় ছেদ পড়েছে।


গতকাল রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানিয়েছে, এই উচ্চ তাপমাত্রা বৃহৎ এলাকাকে প্রভাবিত করছে। তাই বাসিন্দাদের বাড়ির বাইরে চলাচল সীমিত করার আহ্বান জানিয়েছে। হিটস্ট্রোক ও অন্যান্য স্বাস্থ্যগত ঝুঁকি সম্পর্কে সতর্ক করে দিয়েছে।


গত সপ্তাহে বেইজিংয়ে আরেক দফা সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়। তখন আবহাওয়া কর্মকর্তারা জনসাধারণকে ঘরের ভেতরে থাকার পারমর্শ দেন। ওই সময় পারদ ৩৯ দশমিক ৪ সেন্টিগ্রেডে পৌঁছে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া