প্রগ্রেসিভ লাইফের পর্ষদ পুনর্গঠন করবে বিএসইসি

প্রগ্রেসিভ লাইফের পর্ষদ পুনর্গঠন করবে বিএসইসি
শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে কোম্পানিটির পর্ষদে পাঁচ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের সাবেক চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসাইন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাস উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. জামিল শরীফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তাজরিনা ফারাহ এবং এইচটিসি লিমিটেডের চেয়ারম্যান এম শোয়েব চৌধুরীকে কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার তদন্তে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের বেশকিছু অনিয়মের তথ্য উঠে এসেছে। এর প্রেক্ষিতে কোম্পানিটির পর্ষদ পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসির তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী, কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে প্রকৃত আর্থিক অবস্থা তুলে ধরা হয়নি। প্রতিষ্ঠানটি মূল্য সংবেদনশীল তথ্যে (পিএসআই) যে নিট সম্পদ মূল্য (এনএভি) প্রকাশ করেছে সেটিও বিভ্রান্তিকর। একই সঙ্গে সম্পদ ক্রয়ের ক্ষেত্রেও কোম্পানিটি অনিয়ম করেছে বলে বিএসইসির তদন্তে উঠে এসেছে। ফলে প্রতিষ্ঠানটির পরিচালকরা সংশ্লিষ্ট সিকিউরিটিজ আইন লঙ্ঘন করছে বলে মনে করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

২০২০ সাল থেকে প্রগ্রেসিভ লাইফ বিনিয়োগকারীদের জন্য কোন লভ্যাংশ ঘোষণা করেনি। এছাড়াও গত দুই বছর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতেও ব্যর্থ হয়েছে কোম্পানিটি। ফলে প্রতিষ্ঠানটিকে ‘এ’ ক্যাটাগরি থেকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আর জেড ক্যাটাগরিতে স্থানান্তরের ৪৫ দিনের মধ্যেই প্রগ্রেসিভ লাইফের পর্ষদ পুনর্গঠন করবে বিএসইসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত