ঐক্যবদ্ধ চেষ্টায় এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস সম্ভব

ঐক্যবদ্ধ চেষ্টায় এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস সম্ভব
ঐক্যবদ্ধ চেষ্টায় এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস সম্ভব বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, জনপ্রতিনিধিরা যে পর্যায়েই কাজ করুন না কেন জনগণের জীবন ও সম্পদ রক্ষার্থে তাদের ভূমিকা অপরিসীম। করোনাভাইরাসকে যেভাবে সবাই গুরুত্ব দিয়েছিল, ডেঙ্গুর ক্ষেত্রে তেমন গুরুত্ব দিতে হবে। সবার ঐক্যবদ্ধ চেষ্টায় আমরা করোনাযুদ্ধে সফল হয়েছি। ডেঙ্গুর মতো রোগের সংক্রমণ প্রতিরোধেও আমাদের সেরকম সতর্ক ও সচেতন হতে হবে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনের সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধে গৃহীত কার্যক্রম পর্যালোচনা সম্পর্কিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

সভার আগে ডিএনসিসির নগর ভবনের সামনে ডেঙ্গু প্রতিরোধে গৃহীত কার্যক্রম সম্পর্কে নগরবাসীদের সচেতন করার লক্ষ্যে আয়োজিত র‌্যালিতে অংশ নেন স্থানীয় সরকারমন্ত্রী। র্যালিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা অংশ নেন।

এ সময় সমসাময়িক বিভিন্ন দেশের পরিস্থিতি তুলে ধরে মন্ত্রী বলেন, বর্তমানে ১২৯টি দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব রয়েছে। বৈশ্বিক উষ্ণতা বাড়ার কারণে সারা বিশ্বেই এ ধরনের রোগের প্রাদুর্ভাব বাড়ছে। তবে, আসার কথা হল ডেঙ্গু রোগের সংক্রমণ কমানো সম্ভব। সেজন্য প্রধান কাজ হচ্ছে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করা।

তাজুল ইসলাম বলেন, এক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিরা তাদের নিজ নিজ এলাকার জনগণকে সঙ্গে নিয়ে জনসচেতনতামূলক কার্যক্রম এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করতে পারেন।

এসময় তিনি এডিস মশার লার্ভা পাওয়া গেলে বা লার্ভা জন্মানোর মতন উপযুক্ত পরিবেশ আছে এ রকম বাসাবাড়ি থেকে শুরু করে বিভিন্ন অফিস আদালতকে বড় অংকের জরিমানার করার ওপর গুরুত্বারোপ করেন। মন্ত্রী বলেন, নানাভাবে সতর্ক করার পরও মানুষের জীবনকে হুমকির মুখে ফেলার মতো অসচেতনতাকে ক্ষমা করার সুযোগ নেই।

বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের ডেঙ্গু প্রতিরোধে মতামত উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস না করে ডেঙ্গুর সংক্রমণ কমানোর সহজ কোনো উপায় নেই। কারণ মশা এমন একটি প্রাণি যা যে কাউকেই কামড়াতে পারে। এ সময় তিনি ডেঙ্গু মশার প্রজননক্ষেত্র ধ্বংসে বিটিআই প্যাকেটের মোড়ক উন্মোচন করেন এবং তা সাংবাদিকদের দেখান।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু সচেতনতা তৈরিতে কাউন্সিলররা অবিরাম কাজ করে যাচ্ছেন। এছাড়া প্রতিটি ওয়ার্ডে মসজিদের ইমাম ও বিভিন্ন স্কুলের শিক্ষকদের ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে সংযুক্ত করা হয়েছে।

এতে আরও বক্তব্য দেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা। এ সময় ঢাকা উত্তরে ডেঙ্গু প্রতিরোধে নেওয়া বিভিন্ন পদক্ষেপের ওপর সচিত্র পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা একেএম শফিকুর রহমান। এসময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশা উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু