এলএনজি সরবরাহে দুই কোম্পানির সাথে দীর্ঘমেয়াদে চুক্তি

এলএনজি সরবরাহে দুই কোম্পানির সাথে দীর্ঘমেয়াদে চুক্তি
দেশে এলএনজি সরবরাহ বাড়াতে এক্সিলারেট এনার্জি বাংলাদেশ ও সামিট ওয়েল অ্যান্ড শিপিংয়ের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তি করতে যাচ্ছে সরকার। বুধবার মন্ত্রিসভা কমিটির সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এই দুটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

কক্সবাজারের মহেশখালী উপকূলে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহের যে দুটি ভাসমান টার্মিনাল রয়েছে, তার একটি পরিচালনা করছে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের অঙ্গ প্রতিষ্ঠান সামিট এলএনজি টার্মিনাল লিমিটেড। অন্যটির পরিচালনায় রয়েছে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির অঙ্গ প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড।

এই দুটি কোম্পানির মোট সরবরাহ ক্ষমতা ১০০০ মিলিয়ন ঘনফুট। বর্তমানে আন্তর্জাতিক খোলা বাজার এবং কাতার ও ওমান থেকে কেনা এলএনজি এসব টার্মিনালের মাধ্যমে জাতীয় সঞ্চালন লাইনে যুক্ত হচ্ছে।

নতুন করে সামিট ও এক্সিলারেট এনার্জির সঙ্গে সরবরাহ চুক্তি চূড়ান্ত হলে টার্মিনাল সুবিধার পাশাপাশি এলএনজি সরবরাহ ব্যবসায়ও যুক্ত হতে পারবে এই দুই কোম্পানি।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান বলেন, এক্সিলারেট এনার্জি বাংলাদেশের কাছ থেকে ২০২৬ সাল থেকে দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় ১৫ বছর মেয়াদে ১ থেকে ১ দশমিক ৫ এমটিপিএ এলএনজি সরবরাহের প্রস্তাব প্রক্রিয়াকরণের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

একইভাবে সামিট ওয়েল অ্যান্ড শিপিংয়ের কাছ থেকে ২০২৬ সাল থেকে ১৫ বছর মেয়াদী চুক্তিতে এলএনজি সরবরাহের প্রস্তাব প্রক্রিয়াকরণের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে এই দুটিসহ মোট চারটি প্রস্তাব অনুমোদন পায় বলে জানান অতিরিক্ত সচিব আমিন।

বাকি দুটির একটি হচ্ছে ঘোড়াশাল তৃতীয় ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টার্বাইনের ক্ষতিগ্রস্ত কম্প্রেসর মেরামত সেবা জেনারেল ইলেক্ট্রনিক্স সুইজারল্যান্ডের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনা।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ