স্ক্রিনশট ছাড়াই ক্রোমে তোলা যাবে ছবি

স্ক্রিনশট ছাড়াই ক্রোমে তোলা যাবে ছবি
ভিডিও থেকে নির্দিষ্ট দৃশ্য বা ফ্রেমের ছবি তোলার জন্য সাধারণত স্ক্রিনশট নেওয়া হয়। তবে স্ক্রিনশট নেওয়া ছবির রেজল্যুশন কম থাকায় মান ভালো হয় না। এর ফলে ছবিগুলো চাইলেই সব কাজে ব্যবহারের সুযোগ মেলে না। এ সমস্যার সমাধানে ‘কপি ভিডিও ফ্রেম’ সুবিধা চালু করেছে ক্রোম ব্রাউজার। নতুন এ সুবিধা ব্যবহার করে চাইলেই ভিডিও দেখার সময় নির্দিষ্ট দৃশ্যের ভালো মানের ছবি তোলা যাবে।

গুগলের তথ্যমতে, ক্রোম ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইট থেকে ভিডিও দেখার সময় প্রথমে দৃশ্য নির্বাচন করে ডানে ক্লিক করতে হবে। এরপর ‘কপি ভিডিও ফ্রেম’ অপশন নির্বাচন করলেই দৃশ্যটি কপি হয়ে যাবে। কপি করা ছবি গুগল ডকসসহ বিভিন্ন ফাইলে পেস্টের সুযোগ থাকায় সহজেই সেগুলো ব্যবহারের সুযোগ মিলবে। ফলে যেকোনো ভিডিওর নির্দিষ্ট দৃশ্যের উন্নত রেজল্যুশনের ছবি সংগ্রহ করতে পারবেন ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা।

নতুন এ সুবিধা চালুর উদ্দেশ্য সম্পর্কে গুগল জানিয়েছে, যেকোনো ওয়েবসাইট থেকে সহজেই ছবি সংগ্রহ করা যায়। তবে ভিডিওর নির্দিষ্ট দৃশ্যের ছবি তোলাও গুরুত্বপূর্ণ। ভিডিওর নির্দিষ্ট দৃশ্যের স্ক্রিনশট নেওয়া গেলেও সেই ছবির মান ভালো হয় না। এ সমস্যার সমাধান করতেই গুগল ক্রোমে নতুন সুবিধা চালু করা হয়েছে।

ক্রোম ব্রাউজারের কপি ভিডিও ফ্রেম সুবিধা উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ও ক্রোম ওএসে চলা যন্ত্রে ব্যবহার করা যাবে। ক্রোম ব্রাউজারের পাশাপাশি মাইক্রোসফট এজের মতো ক্রোমিয়ামভিত্তিক অন্য ব্রাউজারেও এ সুবিধা মিলবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়