দেশি পর্যবেক্ষক আরও বাড়াতে চায় ইসি

দেশি পর্যবেক্ষক আরও বাড়াতে চায় ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশি পর্যবেক্ষক সংস্থাগুলোকে নিবন্ধন নিতে আবেদন আহ্বান করেছিল নির্বাচন কমিশন (ইসি)। এতে ২১০টি আবেদন যাচাই-বাছাই শেষে প্রাথমিকভাবে ৬৮টি সংস্থাকে নিবন্ধনযোগ্য হিসেবে নির্বাচিত করেছে ইসি। তবে এর মধ্যে দুটি সংস্থার বিষয়ে আপত্তি থাকায় সেগুলো নিবন্ধন নাও পেতে পারে। তাই ৬৬টি সংস্থা নিবন্ধন পাওয়া মোটামুটি নিশ্চিত। গত নির্বাচনের তুলনায় এই সংখ্যা খুবই কম। তাই পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের জন্য আবার আবেদন আহ্বান করতে যাচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।


জানা গেছে, দেশি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন বাড়ানোর বিষয়ে নির্বাচন কমিশনাররা ইতোমধ্যে আলোচনা করেছেন। দু-এক দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। আবেদন আহ্বান করে গণবিজ্ঞপ্তি জারি করা হতে পারে।


এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান বলেন, বর্তমান কমিশন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যাপারে সব সময়ই আন্তরিক। এ কারণে নিরপেক্ষ পর্যবেক্ষক দিয়ে নির্বাচন পর্যবেক্ষণের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। কমিশন চায়, উল্লেখযোগ্যসংখ্যক পর্যবেক্ষক আগামী জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে থাকুক। স্বচ্ছতা ও জনগণের আস্থা অর্জনের জন্য এটি প্রয়োজন বলে আমি মনে করি। কিন্তু এবার এখন পর্যন্ত নিবন্ধনযোগ্য স্থানীয় পর্যবেক্ষক সংস্থার সংখ্যা আগের তুলনায় কম। তাই এই সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করে কমিশন।


ইসি সূত্র জানায়, এর আগে সর্বশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন ৮১টি দেশীয় সংস্থার ২৫ হাজার ৯০০ জন প্রতিনিধি।


আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে সম্প্রতি জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। আগামী বছরের ২৯ জানুয়ারি চলতি সংসদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে। তার আগের ৯০ দিনের মধ্যে (১ নভেম্বর থেকে ২৯ জানুয়ারি) দ্বাদশ সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু