বিমায় সংযোজিত হচ্ছে নতুন নিয়ম

বিমায় সংযোজিত হচ্ছে নতুন নিয়ম
দেশের বিমা ব্যবস্থার আরও উন্নতি সাধনে এবং স্বচ্ছতা বাড়াতে নতুন কিছু নিয়ম সংযোজন করা হচ্ছে। নতুন নিয়মের আওতায় বোনাস, অফিস খরচ বা অন্যান্য চার্জ ভবিষ্যতে বিমা পলিসির নেট প্রিমিয়ামে অন্তর্ভুক্ত করা যাবে না।

এছাড়া, ইসলামী জীবন বিমা ব্যবসাকে দুই ধরনের রিজার্ভ গণনা করতে হবে। ঝুঁকির জন্য রিজার্ভ এবং বিনিয়োগের জন্য রিজার্ভ। জীবন বিমা কোম্পানিগুলিকে প্রতিটি পরিকল্পনার জন্য অ্যাকচুয়ারিয়াল রিজার্ভ নির্ধারণ করতে হবে।

জানা গেছে, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তুতকৃত 'লাইফ ইন্স্যুরার্স সলভেন্সি মার্জিন রেগুলেশনস ২০২৩' খসড়াতে এই ধরনের বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।

খসড়া প্রবিধান অনুসারে, জীবন বিমা কোম্পানিগুলিকে তাদের সম্পদের মূল্যায়ন করতে হবে এবং উপযুক্ত মূল্যায়ন এবং অ্যাকচুয়ারিয়াল ভিত্তিতে প্রতিটি পরিকল্পনা বা পরিকল্পনার জন্য আলাদাভাবে অ্যাকচুয়ারিয়াল রিজার্ভ নির্ধারণ করতে হবে। নেট প্রিমিয়াম পদ্ধতিতে অ্যাকচুয়ারিয়াল রিজার্ভের মূল্যায়ন করতে হবে। নিযুক্ত অ্যাকচুয়ারি যদি নেট প্রিমিয়াম মূল্য ছাড়া অন্য কোনো মূল্যায়ন পদ্ধতিকে যুক্তিসঙ্গত মনে করে, তাহলে সেই পদ্ধতিটি ব্যবহার করা যেতে পারে।

তবে শর্ত থাকে যে, এই পদ্ধতির অধীনে মূল্যায়নকৃত অ্যাকচুয়ারিয়াল রিজার্ভ নেট প্রিমিয়াম পদ্ধতির অধীনে মূল্যায়নকৃত অ্যাকচুয়ারিয়াল রিজার্ভের চেয়ে কম হবে না এবং প্রতিবেদনে নিয়োগকৃত অ্যাকচুয়ারির দ্বারা ব্যবহৃত পদ্ধতির যৌক্তিকতা উল্লেখ থাকবে।

খসড়ায় বলা হয়েছে, যদি কোনো পলিসির একচ্যুয়ারিয়াল রিজার্ভ নেতিবাচক হয়, সেক্ষেত্রে তা শূন্য হিসেবে গণ্য করতে হবে। আর কোনো পলিসি মূল্যায়নে একচ্যুয়ারিয়াল রিজার্ভ যদি নির্ধারিত প্রতিশ্রুত সমৰ্পণ মূল্যের চেয়ে কম হয়, সেক্ষেত্রে নির্ধারিত প্রতিশ্রুত সমর্পণ মূল্য একচ্যুয়ারিয়াল রিজার্ভ হিসেবে নির্ধারিত হবে।

সম্পদ মূল্যায়নের ক্ষেত্রে যেসব ঋণ আদায়যোগ্য নয়; আদায়যোগ্য প্রকৃতির অগ্রিমগুলো; আসবাবপত্র-স্থাপিত জিনিসপত্র-ডেড স্টক- সফটওয়্যার ও স্টেশনারী মালামাল; পূর্ব পরিশোধিত খরচগুলো; লাভ ও ক্ষতির হিসাব সমন্বয় স্থিতি; পুনর্বিমাকারীর একমাসের অধিককালের অনাদায়ী স্থিতি; কোম্পানি গঠনে প্রাথমিক ব্যয়গুলো; ইন্টেনজিবল সম্পদ; এক মাসের মধ্যে অপরিশোধিত প্রিমিয়াম ও এজেন্টের স্থিতি ইত্যাদি শূন্যমূল্য হিসেবে গণ্য হবে।

প্রত্যেক পলিসির দায় মূল্যায়নের ক্ষেত্রে সব প্রাসঙ্গিক বিষয়াদি বিবেচনায় নিয়ে যুক্তিসংগত অনুমানের ভিত্তিতে দায় মূল্যায়ন করতে হবে। দায়ের মূল্যায়ন পদ্ধতি ও অনুমানগুলো এক বছর থেকে অন্য বছরে প্রয়োজন সাপেক্ষে পরিবর্তন করা যাবে।

বলা হয়েছে, যে বিমা পলিসির নির্দিষ্ট নেট প্রিমিয়ামে বোনাস, অফিস খরচ বা অন্যান্য চার্জ অন্তর্ভুক্ত থাকবে না এবং নেট প্রিমিয়ামের পরিমাণ পলিসিতে অন্তর্ভুক্ত সুবিধা প্রদানের জন্য যথেষ্ট হবে। যাইহোক, নেট প্রিমিয়াম থেকে অ্যাকচুয়ারিয়াল নীতিগুলি ব্যবহার করে বড় প্রাথমিক খরচগুলি অফসেট করা যেতে পারে। খসড়া প্রবিধানে, জীবন বিমা কোম্পানির সম্পদের মূল্যায়ন, জমার পরিমাণ নির্ধারণ, সলভেন্সি মার্জিন স্টেটমেন্ট তৈরির জন্য বিভিন্ন ফর্মের নমুনা যোগ করা হয়েছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স