বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব

বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব

বিমা কোম্পানিসমূহে কর্পোরেট গভর্নেন্সের অভাব বাংলাদেশের বিমা খাতের সবচেয়ে বড় সমস্যা বলে মনে করেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।


সোমবার (২০ নভেম্বর) বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের (বিআইএসডিপি) সহযোগিতায় ‘কর্পোরেট গভর্নেন্স গাইডলাইন’ অবহিতকরণ বিষয়ে আয়োজিত এক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।


মোহাম্মদ জয়নুল বারী বলেন যে, বিমা আইন ২০১০ প্রণয়ন এবং তা বাস্তবায়নের জন্য বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠনের মাধ্যমে এ খাতে সংস্কার ও আধুনিকায়ন শুরু হয়। এ কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য হচ্ছে বিমা খাতের পদ্ধতিগত উন্নয়ন ও গ্রাহক স্বার্থ রক্ষা করা। তাঁর মতে বাংলাদেশের বিমা খাতের সবচেয়ে বড় সমস্যা হলো বিমা কোম্পানিসমূহে কর্পোরেট গভর্নেন্সের অভাব। এর অবশ্যম্ভাবী ফল হিসেবে অনেক কোম্পানি আর্থিক সংকটে পড়ে বিমা দাবী পূরণে ব্যর্থ হচ্ছে। কর্পোরেট গভর্নেন্স হলো একটি কোম্পানির সকল কৌশল, পদ্ধতি বা সম্পর্ক যা দ্বারা কোম্পানি নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। কর্পোরেট গভর্নেন্স প্রবর্তনের মাধ্যমে সকল কোম্পানির জন্য একটি প্রমিত পরিচালনা পদ্ধতি রূপরেখা প্রস্তুত করা হয়েছে। কর্তৃপক্ষের একার পক্ষে এ গাইডলাইন বাস্তবায়ন করা সম্ভব নয়, সকলের সদিচ্ছা ও ইতিবাচক মানসিকতা দ্বারাই কর্পোরেট গভর্নেন্স বাস্তবায়ন সম্ভব বলে তিনি আশা ব্যক্ত করেন।


সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. দলিল উদ্দিন।


বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি ও বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রতিনিধিগণ; বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সকল সদস্য ও কর্মকর্তাগণ, সকল বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং জীবন বিমা কর্পোরেশন ও সাধারণ বিমা কর্পোরেশনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


দুই পর্বে অনুষ্ঠিত সেমিনারের প্রথম পর্বের উদ্বোধন ঘোষণা করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। তিনি বলেন, বিমা সেক্টরের বিধি নিষেধ সঠিকভাবে পালিত না হওয়ার চলমান সংস্কৃতি থেকে বের হয়ে এসে সকলের সম্মিলিত চেষ্টায় কর্পোরেট গভর্নেন্স বাস্তবায়ন সম্ভব হবে। বিপুল সমভাবনা থাকা সত্ত্বেও আমাদের বিমা সেক্টর পিছিয়ে আছে বলে তিনি উল্লেখ করেন। ২০৪১ সালে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিমা সেক্টরের করণীয় কর্মের পরিধি বেশ বিস্তৃত, যা মূলত; বিমা প্রতিষ্ঠানের সঠিক পরিচালনা পদ্ধতি দ্বারা অর্জন সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সর্বোপরি, তিনি একটি স্বচ্ছ ও নিরপেক্ষ পরিচালনা পর্ষদ দ্বারা ‘কর্পোরেট গভর্নেন্স নিশ্চিত করে আস্থাশীল বিমা সেক্টর তৈরির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার আশাবাদ ব্যক্ত করেন।


সেমিনারের দ্বিতীয় পর্বে কর্পোরেট গভর্নেস গাইডলাইন উপস্থাপন করেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (নন-লাইফ) মোহাম্মদ খালেদ হোসেন। উপস্থাপিত গাইডলাইনের বিষয়ে নির্ধারিত আলোচকবৃন্দ- বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক এস.এম. ইব্রাহিম হোসাইন, একচ্যুয়ারি ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (লাইফ) ড. মো. আশরাফুজ্জামান আলোচনায় অংশগ্রহণ করেন। অত:পর কর্পোরেট গাইডলাইনের বিষয়ে উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।


উন্মুক্ত আলোচনা শেষে সেমিনারের সভাপতি এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী সার্বিক আলোচনার প্রেক্ষিতে সমাপনী বক্তব্য প্রদান করেন। তিনি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সর্বদা বিমা প্রতিষ্ঠানের যেকোন বিষয়ে সহযোগীতার জন্য উন্মুক্ত এবং সেমিনারে আলোচিত বিভিন্ন পরামর্শ, মতামত, প্রস্তাবনাসমূহ বিবেচনা করা হবে বলে জানান।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স