পায়রা বন্দরে এলপিজি নিয়ে ভিড়লো জাহাজ

পায়রা বন্দরে এলপিজি নিয়ে ভিড়লো জাহাজ
পটুয়াখালীর পায়রা বন্দরে প্রথমবারের মতো লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নিয়ে একটি জাহাজ ভিড়েছে। বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বসুন্ধরা এলপিজি লিমিটেড দুবাই থেকে এই গ্যাস আমদানি করেছে।

গত সোমবার ৩ হাজার ৩০০ টন এলপিজি নিয়ে ‘এমভি বসুন্ধরা এলপিজি চাতকী’ নামের জাহাজটি পায়রা বন্দরের ইনার অ্যাঙ্কারেজে নোঙর করে। গত মঙ্গলবার থেকে লাইটার জাহাজের মাধ্যমে গ্যাস খালাস কার্যক্রম শুরু হয় বলে জানান জাহাজের ক্যাপ্টেন ফরমান উল্লাহ আনসারী।

বর্তমানে জাহাজটি থেকে লাইটারেজের মাধ্যমে এলপিজি ঢাকায় পাঠানো হচ্ছে। এর আগে দুবাই থেকে আমদানি করা চট্টগ্রাম বন্দরে আসা একটি মাদারভ্যাসেল থেকে এ গ্যাস নিয়ে আসে জাহাজটি।

বন্দরের হারবার অ্যান্ড মেরিন শাখা সূত্রে জানা গেছে, আগামী দু-একদিনের মধ্যে আরও ৩ হাজার ৩০০ টন এলপিজি নিয়ে এ বন্দরের অভ্যন্তরীণ জেটিতে ভিড়বে বসুন্ধরা গ্রুপের আরও একটি জাহাজ।

পায়রা বন্দরের হারবার মাস্টার বলেন, শিপ টু শিপ (এসটিএস) অপারেশনের মাধ্যমে গভীরতম নদীপথ কাজল-তেঁতুলিয়া ব্যবহার করে মেঘনা নদী হয়ে কম খরচে ও দ্রুততম সময়ে খালাস করে এসব এলপিজি লাইটার জাহাজের মাধ্যমে ঢাকায় পরিবহন করা হচ্ছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে বসুন্ধরা গ্রুপ ১১ মিটার গভীরতার আরেকটি জাহাজের মাধ্যমে ৫০ হাজার টন এলপিজি নিয়ে আসবে। পায়রা বন্দর ব্যবহার করে যাতে বড় বড় ব্যবসায়ীরা আগামী দিনে নিয়মিত এলপিজি আমদানি করেন, সে জন্য আমরা বড় শিল্পপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলেছি। অনেকেই আমাদের প্রস্তাবে আগ্রহ প্রকাশ করেছেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ