ভোলার গ্যাস দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চলে সরবরাহ হবে

ভোলার গ্যাস দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চলে সরবরাহ হবে
ভোলা থেকে উত্তেলিত প্রাকৃতিক গ্যাস আজ থেকে আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিকীকরণ শুরু হয়েছে। এই গ্যাসের একটা অংশ সিএনজি আকারে ঢাকায় আনা হয়েছে, যা ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত হবে। তবে শিল্প কারখানা ছাড়াও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তরাঞ্চলে এই গ্যাস সরবরাহ করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ,জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আজ বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) হোটেল সোনারগাঁওয়ে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন পিএলসি কর্তৃক ভোলার সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের গ্যাস কম্প্রেসড করে পরিবহন প্রকল্পের উদ্বোধন শেষে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ভোলা টু বরিশাল একটা গ্যাস পাইপলাইনও করা হবে। যেখান থেকে খুলনায় একটা ট্রান্সমিশন লাইন চলে যাবে। অর্থাৎ দেশের দক্ষিণ-পশ্চিম এবং পূর্বাঞ্চল এই গ্যাস দিয়ে কভার করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রথমবার এভাবে গ্যাস পরিবহন করা হলেও বিশ্বের বহু দেশেই এর প্রচলন রয়েছে। এটা পাইপলাইনের চাইতে অনেক কম ব্যয়বহুল। একটা পাইপলাইন তৈরি করে গ্যাস সরবরাহ করতে যে খরচ হয়, তার চেয়ে কম খরচে এবং দ্রুততার সঙ্গে এভাবে গ্যাস সরবরাহ করা যায়। এরই মধ্যে ভোলার গ্যাস ব্যবহার করার জন্য লং টার্ম ও শর্ট টার্ম স্কোপ তৈরি করা হয়েছে। শর্ট টার্ম শেষ হয়ে গেলে আমরা লং টার্মের দিকে যাব।

নসরুল হামিদ আরো বলেন, ভোলার গ্যাস স্থানীয় পর্যায়ে আবাসিক গ্রাহকদের কাছে সরবরাহ করার বিষয়ে আলোচনা হয়েছে। আশা করছি আবাসিকেও দেয়া হবে।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ