সপ্তাহজুড়ে বেড়েছে সূচক কমেছে মূলধন

সপ্তাহজুড়ে বেড়েছে সূচক কমেছে মূলধন
বিদায়ী সপ্তাহজুড়ে উভয় পুঁজিবাজারে বেড়েছে সূচক কমেছে মূলধন। তবে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে সপ্তাহ জুড়ে। আর সপ্তাহটিতে ডিএসইর মূলধন বেড়েছে ১ হাজার ৯৭৬ কোটি ৯২ লাখ ৩২ হাজার টাকা।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ২৪০ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪৪০ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ ছিলো ৩ হাজার ৩৫৮ কোটি ২৪ লাখ ৫৫ হাজার ৮২৭ টাকা । আগের সপ্তাহ থেকে লেনদেন কমেছে ১ হাজার ৯৭৬ কোটি ৯২ লাখ ৩৩২ হাজার টাকা বা ২৬.২৮ শতাংশ।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৪৮ কোটি ১৫ লাখ ৮৪ হাজার ২৮৮ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৬৭১ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ১৬৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৭৬ কোটি ৫০ লাখ ৯৩ হাজার ১২৩ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১.৭৪ পয়েন্ট বা ০.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯১৪.০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.২০ পয়েন্ট বা ০.১১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২১.৯৮ পয়েন্ট বা ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৪.১৭ পয়েন্টে এবং ১৬৯২.৪৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১২৫টির বা ৩৪.৮১ শতাংশের, কমেছে ১৮৩টির বা ৫০.৯৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির বা ১৪.২০ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ কোটি ৫ লাখ ২০ হাজার টাকায়। সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৮ হাজার ৫৫১ কোটি ৯৭ লাখ ৫৩ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১ হাজার ৯৭৬ কোটি ৯২ লাখ ৩২ হাজার টাকা বা ০.৫০ শতাংশ কমেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১১৬ কোটি ১২ লাখ ৮৭ হাজার টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪৯ কোটি ৯০ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৩৩ কোটির কিছুটা বেশি।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩ হাজার ৮৮৩ পয়েন্ট থেকে ১৪৬.২৮৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজা ২৯.৬৮৮০ পয়েন্টে। সিএসসিএক্স সূচক ৮ হাজার ৩৩৭.৭৫৩৬ পয়েন্ট থেকে ৯৫.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৪৩২.৯৫৮৩ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ৯৯৯.০৯ পয়েন্ট থেকে ৬.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০০৫.৩৪ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ১১ হাজার ৫৭৩.০৯৫১ পয়েন্ট থেকে ৭২.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৬৪৫.২৮ পয়েন্টে। সিএসআই সূচক ৮৯৫.৯৭ পয়েন্ট থেকে ১.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৪.০১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১১০টির বা ৩৫.৪৮ শতাংশের দর বেড়েছে, ১৫৪টির বা ৪৯.৬৭ শতাংশের দর কমেছে এবং ৪৬টির বা ১৪.৮৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত