বড় হারের লজ্জা বাংলাদেশের

বড় হারের লজ্জা বাংলাদেশের
শক্তিশালী কাতারের কাছে মোটেও পাত্তা পেলোনা বাংলাদেশ। গোছানো ফুটবল খেলে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচে বাংলাদেশকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে স্বাগতিক কাতার।

দোহার আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে ম্যাচটিতে নিজেদের গুছিয়ে নেওয়ার আগেই গোল খেয়ে বসে বাংলাদেশ। নবম মিনিটে বাংলাদেশের ডি-বক্স থেকে জোরালো শটে সহজেই এগিয়ে নেন স্বাগতিক ফুটবলার আবদুল আজিজ হাতেম।

পিছিয়ে যাওয়ার পর আরো এলেমেলো হয়ে যায় বাংলাদেশের রক্ষণভাগ। এই সুযোগে আগ্রাসী হয়ে ওঠে স্বাগতিকরা। প্রথমার্ধের বেশির ভাগ সময় বল নিজেদের দখলে রাখে কাতার।

আক্রমণের ধার বাড়িয়ে কয়েক মিনিটের ব্যবধানে বেশ কয়েকবার আক্রমণ করে কাতার। ২৭ মিনিটে তো আরেকটি গোল খেতে বসে বাংলাদেশ। স্বাগতিক ফরোয়ার্ডের নেওয়া শট গোল পোস্টের উপর দিয়ে গেলে কোনো মতে রক্ষা পায় বাংলাদেশ।

দুই মিনিট পর সমতায় ফেরার ভালো সুযোগ পায় বাংলাদেশ। কিন্তু অধিনায়ক জামাল ভূঁইয়ার লক্ষ্যভ্রষ্ট শটে সেই আশাও ফিকে হয়ে যায়। পরের মিনিটে উল্টো গোল খেতে যাওয়া বাংলাদেশকে বাঁচিয়ে দেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

৩৩ মিনিটে আর রক্ষা হয়নি। বাংলাদেশের ডিফেন্ডারদের বোকা বানিয়ে জোরাল শটে ঠিকানা খুঁজে নেন প্রতিপক্ষের ফুটবলার একরাম আফিফ। বিরতিতে যাওয়ার আগে আরো কয়েক দফায় পিছিয়ে যাওয়া থেকে কোনো মতে রক্ষা পায় জেমি ডের দল।

প্রথমার্ধের ৭৫ ভাগ সময় বল দখলে রাখে কাতার। এই সময়ে শট নেয় ২০ বার, এর মধ্যে আটটি ছিল লক্ষ্যে যাওয়ার মতো। বিপরীতে ২৫ ভাগ সময় বল দখলে রেখে মাত্র একবার শট নিতে পারে বাংলাদেশ।

বিরতির পরও আক্রমণে ধার বাড়াতে পারেনি বাংলাদেশ। এর মধ্যে ৫৮ মিনিটে প্রতিপক্ষের খেলোয়াড়কে ফাউল করে হলুদ কার্ড দেখেন বিশ্বনাথ ঘোষ। ওই সময়ে কর্নার পায় কাতার। তবে গোলরক্ষক জিকোর দারুণভাবে লাফিয়ে উঠে দলকে রক্ষা করেন।

ম্যাচ শেষ সংবাদ সম্মেলনে জেমি ডেকে হতাশায় ভেঙে পড়তে দেখা যায়নি। স্থানীয় এক সাংবাদিকের প্রশ্নে দুবার হাসলেনও। এক পয়েন্ট নেওয়ার স্বপ্ন পূরণ না হলেও এই ম্যাচ থেকে ভালো কিছু্ও দেখেছেন। ভবিষ্যতে ভালো কিছু করার আশা তাঁর।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়