লটারি থাকবে না আইপিওতে, শেয়ার পাবে সবাই

সহজ নিয়মে আইপিওর আবেদন পদ্ধতি চালু করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বর্তমান প্রচলিত নিয়ম অনুযায়ী সকল বিনিয়োগকারীরা শেয়ার পাচ্ছে না। তাই প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) শেয়ার বরাদ্দে উঠে যেতে পারে লটারি পদ্ধতি ও লট প্রথা। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি নীতিগতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসির মূখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি অর্থসংবাদকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন,স্টক এক্সচেঞ্জ এবং সিডিবিএল এর সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। একটা নির্দিষ্ট সীমা নির্ধারন করে দেয়া হবে, যেখানে আবেদনের ভিত্তিতে সবাই সমানভাবে আইপিওর শেয়ার পাবে। পুঁজিবাজারের প্রাণই হলো বিনিয়োগকারীরা। বর্তমান পদ্ধতিতে আবেদন করে সকল বিনিয়োগকারীরা শেয়ার পাচ্ছে না। আমরা চাই সকল বিনিয়োগকারীই যেন আইপিওর শেয়ার পায়। নতুন পদ্ধতি বাস্তবায়ন হলে সবাই সমানভাবে শেয়ার পাবে। এর ফলে বাজারে দীর্ঘ মেয়াদি বিনিয়োগ আসবে। কারন সবাই যখন শেয়ার পাবে তখন িএর পরিমান হবে বর্তমানের তুলনায় কম। ফলে অনেকেই দীর্ঘ মেয়াদের কথা চিন্তা করবে।

আগামী বুধবার (৯ ডিসেম্বর) বিকেলে আইপিওতে লটারি পদ্ধতি ও লট প্রথা তুলে দেওয়ার বিষয়ে আলোচনার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সঙ্গে বৈঠক করবে বিএসইসি।

আইপিওতে লটারি ও লট ব্যবস্থা উঠে গেলে কোনো আবেদনকারী আর বঞ্চিত হবেন না। প্রত্যেক আবেদনকারী শেয়ার পাবেন। আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ করা হবে। ফলে পুঁজিবাজারে আসতে চাওয়া কোম্পানির আইপিওর সাবক্রিপশন আবেদন করলেই শেয়ার পাবেন বিনিয়োগকারীরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা