কর্মহীন দুস্থ শ্রমিকরা পাবেন মাসে ৩ হাজার টাকা

কর্মহীন দুস্থ শ্রমিকরা পাবেন মাসে ৩ হাজার টাকা
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে ‘রফতানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্পের কর্মহীন শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্যক্রম’-এর আওতায় রপ্তানিমুখী শিল্পের দুস্থ শ্রমিকরা তিন মাস ৩ হাজার টাকা হারে আর্থিক সহায়তা পাবেন।

আজ (১০ ডিসেম্বর) বেলা ১১টায় ওসমানি স্মৃতি মিলনায়তনে স্বাক্ষরিত চুক্তিটি ইইউ প্রতিনিধির কাছে এটা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

ইইউ সহযোগিতায় বাস্তবায়নাধীন ‘সাপোর্ট টু ন্যাশনাল সোস্যাল সিকিউরিটি স্ট্র্যাটিজি রিফর্ম ইন বাংলাদেশ’ প্রোগ্রামের অর্থায়ন চুক্তির অ্যাডেন্ডাম নাম্বার-১ গত ২ ডিসেম্বর স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পক্ষে সচিব বেগম ফাতিমা ইয়াসমিন ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষে উন্নয়ন সমন্বয়ক (ভারপ্রাপ্ত) মিস জিয়েন লুইস ভিলে চুক্তিটি স্বাক্ষর করেন।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, কোভিড-১৯ মোকাবিলায় ‘রফতানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম’ পরিচালনার জন্য বাংলাদেশ সরকারকে মোট ১১৩ মিলিয়ন ইউরো অনুদান দেয়া হবে, যার মধ্যে ইইউ প্রদান করবে ৯৩ মিলিয়ন ইউরো এবং ফেডারেল জার্মান সরকার প্রদান করবে অবশিষ্ট ২০ মিলিয়ন ইউরো। সরকার ইতোমধ্যে নতুন এ সামাজিক সুরক্ষা কার্যক্রমটির নীতিমালা জারি করেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্ত শ্রম অধিদফতর, চারটি শিল্প সংগঠনের সহায়তায় এ কার্যক্রমটি বাস্তবায়ন করা হচ্ছে।

এ কার্যক্রমের আওতায় উপকারভোগী দুস্থ শ্রমিকদের প্রত্যেককে মাসিক তিন হাজার টাকা হারে সর্বোচ্চ তিন মাস আর্থিক সহায়তা প্রদান করা হবে। অনুদানের অর্থ সরাসরি শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে প্রদান করা হবে। সকল প্রস্তুতিমূলক কাজ শেষে চলমান ডিসেম্বর থেকেই অনুদান দেয়ার কাজ শুরু করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ