রফতানি বাড়াতে সহায়তা দিচ্ছে সরকার

রফতানি বাড়াতে সহায়তা দিচ্ছে সরকার
দেশের রফতানি বাড়ানোর জন্য সম্ভাব্য সব ধরনের সহায়তা দিচ্ছে সরকার। এখন কেবল রফতানিকারকদের এগিয়ে আসতে হবে। গতকাল ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি ফর ইনফ্রাস্ট্রাকচার কনস্ট্রেইন্টস (পিআইএফআইসি)’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান ব্যবসাবান্ধব সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যে এগিয়ে যাচ্ছে। প্রতিযোগিতামূলক রফতানি বাজারে এগিয়ে যাওয়ার সক্ষমতা রয়েছে বাংলাদেশের। ফলে বাংলাদেশ রফতানি বাণিজ্যে এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফোরজে)’ প্রকল্পের আওতায় পিআইএফআইসি কর্মসূচিটি বাস্তবায়ন করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের পাশাপাশি অগ্রাধিকারপ্রাপ্ত সম্ভাবনাময় চারটি শিল্প খাত রয়েছে। এগুলো হলো চামড়া ও চামড়াজাত পণ্য, জুতা, হালকা প্রকৌশল ও প্লাস্টিক পণ্য। রফতানি পণ্য বহুমুখীকরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় ইসিফোরজে প্রকল্পের মাধ্যমে সহায়তা দিয়ে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় পিআইএফআইসি কর্মসূচি চালু করা হলো। এতে করে রফতানিকারকরা অনেক উপকৃত হবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ইসিফোরজে প্রকল্পের পরিচালক মো. ওবায়দুল আজমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। এছাড়া অন্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চামড়াজাত পণ্য ও পাদুকা প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি এলএফএমইএবির সভাপতি মো. সাইফুল ইসলাম, প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি বিপিজিএমইএর সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক ও বিশ্বব্যাংকের বেসরকারি খাতবিষয়ক বিশেষজ্ঞ সোহনা ফেরদৌস সুমি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি