প্রণোদনা পাওয়া কারখানার শ্রমিকও ছাঁটাই হয়েছে: টিআইবি

প্রণোদনা পাওয়া কারখানার শ্রমিকও ছাঁটাই হয়েছে: টিআইবি
মহামারি করোনাকালীন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে প্রণোদনা পাওয়া বিভিন্ন কারখানা থেকেও ২১ হাজার পোশাক শ্রমিক চাকরি হারিয়েছে বলে দাবী করেছে বেসরকারি গবেষণা সংস্থা-ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ‘তৈরি পোশাক খাতে করোনাভাইরাস উদ্ভূত সংকট: সুশাসনের চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ওয়েবিনারে এই তথ্য তুলে ধরা হয়।

সংস্থাটি বলছে, সার্বিকভাবে সেপ্টেম্বর পর্যন্ত তৈরি পোশাক খাতে প্রায় ৬০-৬৫ হাজার শ্রমিক ছাঁটাই করা হয়। এছাড়া অর্ডার বাতিল করার অজুহাতে কারখানা বন্ধ ঘোষণা করে অধিকাংশ ক্ষেত্রে এসব কারখানা শ্রমিকদের পাওনা পরিশোধ করেনি।

এ বিষয়ে টিআইবি জানায়, প্রাথমিক পর্যায়ে একত্রে বহুসংখ্যক শ্রমিক ছাঁটাই করা হলেও পরে অল্প সংখ্যক করে নিয়মিতভাবে শ্রমিক ছাঁটাই অব্যাহত রয়েছে। প্রাপ্ত তথ্য মতে, সেপ্টেম্বর পর্যন্ত তৈরি পোশাক খাতে প্রায় ৬০-৬৫ হাজার শ্রমিক ছাঁটাই করা হয়। প্রণোদনা পাওয়ার পরও বিজিএমইএ’র সভাপতি কর্তৃক বিপুলসংখ্যক শ্রমিক ছাঁটাই করার বাধ্যবাধকতার বিষয়টি উল্লেখ করা হয়, যা একদিকে যেমন এ খাতে শ্রমিকদের ভিতর আতঙ্ক সৃষ্টি করে; অপরদিকে মালিকদের শ্রমিক ছাঁটাইয়ে উৎসাহিত করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ