লেনদেন না হলে সূচক বাড়লো কিভাবে?

লেনদেন না হলে সূচক বাড়লো কিভাবে?
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের ভোগান্তি পিছু ছাড়ছে না। সোমবার (২২ মার্চ) লেনদেনের শুরুতেই ডিএসইর ওয়েবসাইটে সমস্যা দেখা দিয়েছে। এতে বাজারের প্রকৃত চিত্র দেখতে পারছেন না বিনিয়োগকারীরা। ফলে তারা এক প্রকার অন্ধকারের মধ্যে রয়েছেন।

এর আগে গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বিনিয়োগকারীদের ৪৬ মিনিট অন্ধকারে ডিএসই। ওই দিন লেনদেন শুরুর ১ ঘণ্টা ১৪ মিনিটের মাথায় ডিএসইর ওয়েবসাইটে আপডেট তথ্য দেয়া বন্ধ করে দেয়া হয়। ৪৬ মিনিট পর ১২টা থেকে আবার আপডেট তথ্য দেয়া শুরু করে ডিএসই।

বিনিয়োগকারীদের ৪৬ মিনিট অন্ধকারে রাখলেও সেদিন ডিএসই’র পক্ষ থেকে কোন বক্তব্য দেয়া হয়নি। এমনকি এ ধরনের ঘটনার জন্য বিনিয়োগকারীদের কাছে দুঃখ প্রকাশও করেনি তারা। আবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপ নেয়নি।

এক কর্মদিবস পর সোমবার আবার লেনদেনের শুরুতেই ডিএসই ওয়েবসাইটে সমস্যা দেখা দিল। অবশ্য লেনদেন সময় ২০ মিনিট পার হওয়ার পর সমস্যার সমাধান হয়েছে। তবে লেনদেনের প্রথম ২০ মিনিট বিনিয়োগকারীদের অন্ধকারেই থাকতে হয়েছে।

এ সময় ডিএসই ওয়েবসাইটে মূল্য সূচক বাড়ার চিত্র দেখানো হলেও কী পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে বা কমেছে তার তথ্য দেখানো হয়নি। সেই সঙ্গে দেখানো হয়নি লেনদেনের পরিমাণ।

এই ২০ মিনিটের মধ্যে ডিএসইর ওয়েবসাইট রিফ্রেশ দেয়া হলে কখনো ১০টার, কখনো ৯টা ৪৬ মিনিট, আবার কখনো ৯টা ৫৫ মিনিটের তথ্য দেখানো হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত