ডিএসই’র সচেতনতামূলক কার্যক্রম

ডিএসই’র সচেতনতামূলক কার্যক্রম
ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর মনিটরিং অ্যান্ড কমপ্লায়ান্স ডিপার্টমেন্ট ডিএসই ট্রেনিং একাডেমির সাথে যৌথভাবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর ওপর এক সচেতনতামূলক কার্যক্রম আয়োজন করে (ওয়েবিনার) করেছে। বুধবার (৩১ মার্চ) এই কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক শফিউল আজম এবং টেকনিকাল সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির উপ-পরিচালক জনাব শেখ মো. লুতফুল কবির। সমাপনী বক্তব্য প্রদান করেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) জনাব আবদুল মতিন পাটওয়ারী।

অনুষ্ঠান সঞ্চাচলায় ছিলেন মনিটরিং অ্যান্ড কমপ্লায়ান্স ডিপার্টমেন্টের প্রধান ও উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম ভুঁইয়া, এসিএস।

সচেতনতামূলক এই কার্যক্রমে স্টক-ব্রোকার ও ডিলার হিসাবে সিকিউরিটিজ লেনদেন, স্টক-ব্রোকার ও ডিলার-কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রস্তুতকরণ ও জমাদান, হিসাববহি সংরক্ষণ, কনসোলিডেটেড কাস্টমারস্ অ্যাকাউন্টস পরিচালনা, গ্রাহকদের সিকিউরিটিজ আলাদাভাবে সংরক্ষণ, স্টক-ব্রোকার অথবা ডিলারের নিজস্ব ব্যাংক হিসাব পরিচালনা, কাস্টমার হিসাব খোলার ফরম, কে.ওয়াই.সি. প্রোফাইল ফরম, স্টক-ব্রোকার অথবা ডিলার-কর্তৃক নেট ক্যাপিটাল ব্যালান্স মেইনটেইন করাসহ রিস্ক-বেইজড ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিওর ওপর আলোকপাত করা হয়। শেয়ারবাজারের দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য বিষয়গুলো খুব গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত