বাংলাদেশে ভ্রমণ না করতে মার্কিনিদের পরামর্শ সিডিসি’র

বাংলাদেশে ভ্রমণ না করতে মার্কিনিদের পরামর্শ সিডিসি’র
করোনাভাইরাসের উচ্চমাত্রায় সংক্রমণের কথা উল্লেখ করে বাংলাদেশ ভ্রমণে সতর্ক জারি করা হয়েছে। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ মাত্রায় (চার মাত্রা) সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে বাংলাদেশে সকল প্রকার ভ্রমণ এড়িয়ে চলার জন্য বলেছে মার্কিন স্বাস্থ্য বিভাগের অধীন সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। সিডিসি’র ওয়েবসাইট থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ওয়েবসাইটে বলা হয়েছে, ভ্রমণকারীদের এমন পরিস্থিতিতে বাংলাদেশ ভ্রমণ এড়িয়ে চলা উচিত। করোনার টিকা নেয়া কোনো ব্যক্তিও যদি বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ ভ্রমণ করে তারপরও করোনার বিভিন্ন ভ্যারিয়ান্টে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবে। তবে কোনো কারণে যদি বাংলাদেশে ভ্রমণ করতেই হয় তাহলে করোনার টিকার পূর্ণাঙ্গ ডোজগুলো নেয়া উচিত।

সিডিসি আরও বলছে, বর্তমানে বাংলাদেশে ভ্রমণকারী সকলের অবশ্যই মাস্ক পরা উচিত এবং ছয় ফুট শারীরিক দূরত্ব বজায় রাখাসহ জনসমাগম এড়িয়ে চলতে হবে। এছাড়াও জীবাণুনাশক দিয়ে বার বার হাত ধুয়ে নিতে হবে।

দেশের এমন পরিস্থিতিতে আগামী ১৪ এপ্রিল থেকে ৭ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এ সময় জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ছাড়া সকল গণপরিবহনও বন্ধ থাকবে। গার্মেন্টস কারখানা বন্ধ থাকবে।

শুক্রবার (৯ এপ্রিল) গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু