‘অগ্নিকাণ্ড প্রতিরোধে সুন্দরবনের নদী খাল পুনঃখনন করা হবে’

‘অগ্নিকাণ্ড প্রতিরোধে সুন্দরবনের নদী খাল পুনঃখনন করা হবে’
অগ্নিকাণ্ড প্রতিরোধে সুন্দরবনের লোকালয় সংলগ্ন নদী খাল পুনঃখনন করা হবে বলে জানিয়েছেন পানিসম্পদ সচিব কবির বিন আনোয়ার।

শনিবার (৮ মে) পানিসম্পদ সচিব পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসেরভারানী টহল ফাঁড়ি এলাকায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বন পরিদর্শন করে উপস্থিত সাংবাদিকদের কাছে এ কথা বলেন। পানিসম্পদ সচিব আরো বলেন, সুন্দরবনে প্রস্তাবিত কাঁটাতারের বেড়া ও ওয়াচ টাওয়ার প্রকল্পের কাজ করা হবে।

পানিসম্পদ সচিব বলেন, সুন্দরবনে সম্প্রতি অগ্নিকাণ্ডে সাড়ে ৩ একর বনভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে। সুন্দরবনে অগ্নিকাণ্ড প্রতিরোধে আগামী শুষ্ক মৌসুমের আগেই সুন্দরবনের লোকালয় সংলগ্ন নদী খাল পুনঃখনন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এরই মধ্যে সুন্দরবন ও মোংলা এলাকায় ৮৩টি নদী খাল পুনঃখনন করেছে। সুন্দরবন রক্ষায় বনরক্ষীদের সহায়তায় স্থানীয় জনসাধারণকে আরো ভূমিকা নেওয়ার জন্য তিনি আহ্বান জানান।

এ সময় সচিবের সঙ্গে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. রফিক উল্লাহ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মো. রিজাউল করিম, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন ও শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিনসহ পানি উন্নয়ন বোর্ড ও বনবিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন পরিদর্শন শেষে বিকালে পানিসম্পদ সচিব শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বগী গাবতলায় বিশ্বব্যাংকের অর্থায়নে নির্মাণাধীন পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ও প্রস্তাবিত নদী শাসন এলাকা পরিদর্শন করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়